Untitled-57পর্ব: ০৭

রিয়াদুল হাসান: 

শক্তিপ্রয়োগের বিকল্প পথ খুঁজছে পশ্চিমা বিশ্ব:
যুক্তরাষ্ট্র এ যুদ্ধে কি কল্পনাতীত পরিমাণ অর্থ ব্যয় করে চলেছে তার পরিসংখ্যান একটু আগেই দিলাম। তাদের মত মহাশক্তির পক্ষেও আর সম্ভব হচ্ছে না এ যুদ্ধ বেশি দিন চালিয়ে যাওয়া কারণ যুদ্ধের সীমাহীন ব্যয় মেটাতে গিয়ে তাদের আভ্যন্তরীণ অবস্থাও দিন দিন আরো সংকটজনক হয়ে যাচ্ছে। বাধ্য হয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্রবাহিনী শক্তি প্রয়োগের (Violence) বিকল্প পথ খুঁজছে। ২০০৭ এর গোড়ার দিকেই মার্কিন নেভাল পোস্টগ্রাজুয়েট স্কুলের সমর বিশেষজ্ঞ মি. আরকুইলা ক্রমবর্দ্ধমান সন্ত্রাসী হামলার পরিসংখ্যান সম্পর্কে বলেছিলেন যে, “These statistics suggest that our war on global terrorism is not going very well. It suggests we need to try a new approach.”
অর্থাৎ– এ পরিসংখ্যান আমাদেরকে বলে দেয় যে, বিশ্বব্যাপী যে সন্ত্রাসবিরোধী যুদ্ধ আমরা শুরু করেছি তার অবস্থা খুব ভালো নয়। এ পরিসংখ্যান আরো বলে যে এখনই আমাদের বিকল্প কোন পথে চেষ্টা চালানো দরকার। ১১ অতি সম্প্রতি ব্রিটিশ সেনা সর্বাধিনায়ক ব্রিগেডিয়ার মার্ক কার্লটন স্মিথ ব্রিটিশ নাগরিকদেরকে যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে অবগত করতে গিয়ে বলেন যে, “The war against the Taliban cannot be won. British public should not expect a ‘decisive military victory’ but should be prepared for a possible deal with the Taliban. অর্থাৎ- তালেবানদের সাথে যুদ্ধ করে জেতা যাবে না। তাই ব্রিটিশ নাগরিকদের এ যুদ্ধে চূড়ান্ত জয় আশা করা ঠিক হবে না, বরং তালেবানদের সাথে সম্ভাব্য কোন আপোষ-মীমাংসায় আসা হতে পারে এমনটি দেখার জন্যই তাদের প্রস্তুত থাকা উচিত হবে। ১২ অর্থাৎ তিনিও যুদ্ধ ছাড়াও বিকল্প পথের কথা ভাবছেন। এমন কি ২৮ মার্চ, ০৯ তারিখে স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সন্ত্রাসবিরোধী অভিযানে তার নতুন রণকৌশল (New Strategy) প্রসঙ্গে বলেন, A campaign against extremism will not succeed with bullets or bombs alone. অর্থাৎ চরমপন্থীদের বিরুদ্ধে শুধু বুলেট ও বোমা দিয়ে সফল হওয়া যাবে না।১৩
যেখানে যুক্তরাষ্ট্রের মত মহা পরাশক্তি সন্ত্রাস দমন করতে পারছে না এবং শক্তি প্রয়োগের বিকল্প পথ চিন্তা করছে সেখানে আমাদের মত দরিদ্র দেশের সাফল্য সম্পর্কে নিশ্চিত হওয়ার কোন অবকাশ নেই। আর যুক্তরাষ্ট্র এ অভিযানে যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করছে আমাদের পক্ষে তার লক্ষ ভাগের এক ভাগ অর্থও ব্যয় করা সম্ভব নয়। এ পরিস্থিতিতে আমরা কি এখনও শক্তি প্রয়োগের পথে সন্ত্রাসীদেরকে দমনের চেষ্টা চালিয়ে যাব, নাকি আমাদেরও উচিত বিকল্প পথের অনুসন্ধান করা? 
বিকল্প পথ আছে কি?
মাননীয় প্রধানমন্ত্রী, পৃথিবীতে মুসলিম বলে পরিচিত ১৫০ কোটির যে জনসংখ্যাটি আছে তার মধ্যে একটি উল্লেখযোগ্য অংশ আন্তরিকভাবে চায় যে তাদের জীবনে আল্লাহর দেওয়া জীবন-বিধান প্রতিষ্ঠিত হোক। ইসলামী জীবনব্যবস্থা প্রতিষ্ঠার জন্য তারা এমনভাবে অনুপ্রাণিত (Motivated) ও সংকল্পবদ্ধ (Determined) যে তারা আল্লাহর রাস্তায় নিজেদেরকে সম্পূর্ণভাবে উৎসর্গ করে দিয়েছেন। তারা কোন পার্থিব স্বার্থে এ পথ বেছে নেন নি। তারা আল্লাহকে, আল্লাহর রসুলকে ভালোবাসেন ও পরকালে বিশ্বাস করেন। তারা মনে প্রাণে বিশ্বাস করেন যে, ইসলাম প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ করতে পারলেই তারা চূড়ান্ত সফল, এর বিনিময়ে তারা আখেরাতে জান্নাতে যেতে পারবেন। এজন্য তারা শরীরে বাঁধা বোমা ফাটিয়ে নিজেদেরকে বিচ্ছিন্ন করে প্রাণ বিসর্জন দিতেও কুণ্ঠিত হচ্ছেন না, এবং এমন লোকের সংখ্যা ক্রমাগত বেড়েই চলছে। প্রকৃত ইসলাম সম্পর্কে তাদের ধারণা (আকিদা) ভুল ও বিকৃত হওয়ার কারণে তারা বুঝতে পারছেন না যে, তারা যে সন্ত্রাসের পথ গ্রহণ করেছেন সেই পথে চললে তারা দুনিয়াও পাবেন না, আখেরাতও পাবেন না অর্থাৎ দুই কূলই হারাবেন। যতদিন তারা তাদের এই ভুল না বুঝতে পারবেন ততদিন শক্তি প্রয়োগ করে বড়জোর তাদের কার্যক্রমকে কিছু সময়ের জন্য স্তিমীত করা যেতে পারে, বন্ধ করা যাবে না। তার প্রমাণ হচ্ছে ২০০২ সালে আমেরিকা যখন আফগানিস্তান আক্রমণ করল মাত্র কিছুদিনের মধ্যে তালেবানরা ছিন্ন বিচ্ছিন্ন হয়ে পালিয়ে গেল। আমেরিকা সেখানে তার অনুগত সরকার নিয়োগ দিল এবং দাবি করল, আফগান যুদ্ধে তালেবানরা চূর্ণ-বিচূর্ণ (Crushed) হয়ে গেছে, তারা আর দাঁড়াতে পারবে না। তাদের এ কথা বাকী বিশ্ব মেনে নিল। অথচ তার সাত বছর পর এসে আমেরিকা ও ব্রিটেনের সেনাপ্রধান থেকে শুরু করে প্রেসিডেন্ট পর্যন্ত সবাই এখন বলছেন, আফগানিস্তানে তালেবানদের বিরুদ্ধে জয়লাভ করা সম্ভব নয়, তাই তারা সেখান থেকে চলে আসার পথ খুঁজছেন। সুতরাং দেখা যাচ্ছে উল্লেখিত সন্ত্রাসীদের বিরুদ্ধে সাত বছর আপ্রাণ যুদ্ধ চালিয়ে আজ মহা পরাশক্তিগুলি কার্যতঃ তাদের হার স্বীকার করে নিচ্ছে এবং সেখান থেকে চলে আসার পথ খুঁজছে। ২০০৩ সালে ইরাক জয় করার কিছুদিন পরই যুক্তরাষ্ট্রের বিগত প্রেসিডেন্ট জর্জ বুশ সদম্ভে ঘোষণা করেছিলেন যে, ইরাক যুদ্ধ শেষ। আজ ছয় বছর পরও সেখানে শান্তি প্রতিষ্ঠিত হয় নি, প্রতিদিনই সেখানে গোলাগুলী, বোমাবাজি ও আত্মঘাতী বোমা হামলা চলছেই। এই ১২ এপ্রিলও সন্ত্রাসীদের হামলায় সেখানে পাঁচজন আমেরিকার সৈন্য নিহত হয়েছে।
তাহলে বোঝা গেল সন্ত্রাসদমনের একটি মাত্র উপায় আছে, তা হলো- সন্ত্রাসীদেরকে যদি কোর’আন হাদিস থেকে যুক্তি ও প্রমাণ দিয়ে বুঝিয়ে দেওয়া যায় যে তাদের পথটি ইসলাম প্রতিষ্ঠার পথ নয় এবং এ পথে জীবন দিয়েও জান্নাতে যাওয়া যাবে না একমাত্র তাহলেই তারা সন্ত্রাসের এই পথ ত্যাগ করবেন। এর আর কোন বিকল্প নেই। তারা যে ভুল পথে আছেন তা তাদেরকে বোঝানোর জন্য কোর’আন ও হাদিসভিত্তিক যথেষ্ট পরিমাণ তথ্য, প্রমাণ ও যুক্তি আমাদের হাতে আছে। এগুলি তাদেরকে বোঝাতে পারলে আশা করা যায় তারা সন্ত্রাসী পথ ত্যাগ করবেন।

অতএব আমাদের প্রস্তাবনা হচ্ছে…
আপনারা আপনাদের পছন্দনীয় কোন স্থানে আপনাদের হাতে গ্রেফতারকৃত ইসলামী সন্ত্রাসবাদী দলগুলোর মধ্য থেকে আপনাদের পছন্দমত বাছাই করা ব্যক্তিগণকে একত্রিত করবেন। তারা কারা হবেন এবং সংখ্যায় কতজন হবেন তা আপনারাই স্থির করবেন। আমরা আন্তরিকভাবে চেষ্টা করব আমাদের কাছে থাকা সকল যুক্তি, তথ্য ও প্রমাণ দিয়ে তাদেরকে বোঝানোর জন্য যে বোমা মেরে, গুলি করে মানুষ হত্যা করে দেশ ও সমাজের মধ্যে অশান্তি সৃষ্টি করে ইসলাম বা শান্তি আনা যাবে না। আমাদের হাতে থাকা কোর’আন ও হাদিসভিত্তিক যুক্তিগুলি তাদের সামনে উপস্থাপন করতে পারলে আমরা দৃঢ়ভাবে আশাবাদী যে সম্পূর্ণ না হলেও তাদের অধিকাংশই সন্ত্রাসের পথ ত্যাগ করে শান্তিপূর্ণভাবে মানুষকে যুক্তি-প্রমাণ দিয়ে বুঝিয়ে শান্তির ধর্ম ইসলামের পথে আনার চেষ্টা করবে। আমরা যখন তাদেরকে বোঝাবো তখন প্রয়োজন হলে আপনার প্রতিনিধিরা সেখানে থাকবেন, তারা শুনবেন আমরা সন্ত্রাসীদেরকে কি বলি, কি বুঝাই। সেখানে আপনাদের যতসংখ্যক ইচ্ছা নিরাপত্তাকর্মী রাখবেন। ইচ্ছা হলে আমাদের বক্তব্য রেকর্ড করবেন।
এই উদ্যোগে যদি কাঙ্ক্ষিত সফলতা আসে তবে যারা এখনও গ্রেফতার হয় নি কিন্তু সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং অন্যান্য যারা সন্ত্রাসী পথ অবলম্বন করার চেষ্টা করছে, আমাদের কাছে থাকা তথ্য, যুক্তি ও প্রমাণ প্রকাশ্যে প্রচার করলে তারাও অবশ্যই তাদের ভুল পথ পরিত্যাগ করে শান্তির পথে আসবে।
মাননীয় প্রধানমন্ত্রী, আমার এ প্রস্তাবনা কোন রাজনৈতিক বা অন্য কোন উদ্দেশ্য-প্রণোদিত নয়। জাতির একটি অংশ আজ বিপথগামী হয়ে নিরীহ মানুষজনকে হত্যা করছে এবং নিজেদের জীবন বিসর্জন দিচ্ছে। এটা আমায় ব্যথিত করে দিয়েছে বলেই আপনার কাছে আমার এই অকপট ও আন্তরিক নিবেদন। আমি আশা করছি, নিরীহ মানুষের প্রাণ ও সম্পদের নিরাপত্তার স্বার্থে আমার এ প্রস্তাবনাটি আপনি বিবেচনা করে দেখবেন। আপনার উত্তরের অপেক্ষায়।
ধন্যবাদান্তে,
(মোহাম্মদ বায়াজীদ খান পন্নী)
প্রতিষ্ঠাতা ও এমাম: হেযবুত তওহীদ

মাননীয় এমামুয্‌যামান এই প্রস্তাবনা পেশ করেছিলেন ৪ বছর আগে। সর্বোচ্চ বল প্রয়োগেও বা অর্থব্যয় করে যে জঙ্গিবাদ দমন সম্ভব নয় সেটা এখন আর বিতর্কের বিষয় নেই, সেটা এখন স্বীকৃত বাস্তবতা। প্রাচীন চীনা সমরবিদ ও সেনানায়ক সান যু (Sun Tzu) বলেছিলেন, “To fight and conquer in all your battles is not supreme excellence; supreme excellence consists in breaking the enemy’s resistance without fighting. অর্থাৎ “যুদ্ধক্ষেত্রে বিজয় লাভ করাই চূড়ান্ত শ্রেষ্ঠত্ব নয়, শত্রুর প্রতিরোধ ব্যবস্থাকে বিনা যুদ্ধে তছনছ করে দেওয়ার মধ্যেই নিহিত থাকে প্রকৃত শ্রেষ্ঠত্ব। আদর্শিক লড়াই (The Battle of Ideas) হচ্ছে শত্রুর প্রতিরোধ ব্যবস্থাকে বিনা যুদ্ধে তছনছ করে দেওয়ার একটি কার্যকরী পদ্ধতি।
আমরা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কেবলমাত্র মানবতার কল্যাণে আমাদের দেশকে (এবং মানবজাতিকে) জঙ্গিবাদের হুমকি থেকে মুক্ত করার দায়িত্ব গ্রহণ করতে চাই। আমরা সুস্পষ্টভাষায় বলে দিচ্ছি, যে আদর্শে দিক্ষিত হয়ে মানুষ বুকে বোমা বেঁধে আত্মঘাতী হয় সেই পদ্ধতিকে ভুল প্রমাণ করতে যে শক্তিশালী যুক্তি (Anti-Logic), তথ্য ও প্রমাণ প্রয়োজন তা আছে কেবল এবং কেবলমাত্র হেযবুত তওহীদের কাছে। তাই জঙ্গিবাদ দমন হেযবুত তওহীদ ছাড়া সম্ভব না।
জঙ্গিদমনের ক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারগুলি নির্ভর করছে আলেম শ্রেণিটির উপর। আমাদের দেশের সরকার এ ব্যাপারে নির্ভর করছেন মাদ্রাসা শিক্ষিত মসজিদের এমাম আর বিভিন্ন সরকারি ধর্মীয় গবেষণামূলক প্রতিষ্ঠানের উপর। (চলবে)

তথ্যসূত্রসমূহ:

১১। 01/05/2007, New York Times, Internet

১২। ১৪ মার্চ, ২০০৯, ইন্টারনেট, www.paktribune.com

১৩। বিবিসি, The STAR, 3 April, 2009

598 thoughts on “জঙ্গিবাদ: স্রষ্টা পশ্চিমা বিশ্ব, শিকার মুসলিম বিশ্ব

  1. online levitra 20m

    7cf0 online with prescription uk

    7cf0 effet du online generique 5 mg

    7cf0 how to try online for free

    7cf0

  2. Hi, I do believe this is a great blog. I stumbledupon it 😉 I may revisit once again since I book-marked it.
    Money and freedom is the greatest way to change, may you be rich and continue
    to help others.

  3. I have been browsing online more than 4 hours today, yet I never found any interesting article
    like yours. It’s pretty worth enough for me. In my opinion, if all webmasters and bloggers
    made good content as you did, the web will be much more useful than ever before.

  4. Hi, I do believe this is a great website. I stumbledupon it 😉 I may come back
    yet again since i have saved as a favorite it.
    Money and freedom is the greatest way to change,
    may you be rich and continue to help other people.

  5. Whoa! This blog looks exactly like my old one!
    It’s on a completely different topic but it has pretty much the same layout and design.
    Wonderful choice of colors!

  6. I have been surfing online more than 2 hours today, yet I never found any
    interesting article like yours. It is pretty worth enough for me.
    In my opinion, if all site owners and bloggers made
    good content as you did, the internet will be much more useful than ever before.

  7. I’m extremely impressed with your writing skills and also with the layout on your blog.

    Is this a paid theme or did you customize it yourself?

    Anyway keep up the nice quality writing, it is rare to see a great blog like this one these days.

  8. After looking into a number of the blog articles on your blog, I really appreciate your technique of blogging.
    I bookmarked it to my bookmark site list and will be checking
    back soon. Take a look at my website as well and tell me what you
    think.

  9. I simply could not leave your website prior to suggesting that I really enjoyed the standard
    information a person supply on your visitors? Is gonna be back frequently in order to inspect
    new posts

  10. I’ll right away snatch your rss as I can’t in finding your email subscription hyperlink or
    newsletter service. Do you have any? Kindly let me understand
    so that I may just subscribe. Thanks.

  11. I’ve been surfing on-line greater than three hours today, yet I by
    no means discovered any fascinating article like yours.
    It is lovely price enough for me. In my view, if
    all web owners and bloggers made just right content
    as you probably did, the web will probably be a lot more useful than ever before.

  12. Thanks for your recommendations on this blog. One thing I wish to say is that purchasing electronic products items from the Internet is nothing new. In reality, in the past decades alone, the market for online consumer electronics has grown a great deal. Today, you can find practically any specific electronic system and devices on the Internet, from cameras in addition to camcorders to computer parts and video gaming consoles.

  13. I enjoy what you guys are usually up too. This type of clever work and
    exposure! Keep up the good works guys I’ve included you guys
    to my personal blogroll.

  14. I enjoy what you guys are usually up too. This sort of clever work and coverage!
    Keep up the amazing works guys I’ve incorporated you guys to my blogroll.

  15. It’s appropriate time to make some plans for the future and it
    is time to be happy. I have read this post and if I could I want to suggest you
    some interesting things or advice. Perhaps you can write
    next articles referring to this article. I wish to read even more things about it!

  16. I will immediately grab your rss feed as I can not in finding your email subscription hyperlink or newsletter service.
    Do you’ve any? Please permit me realize so that I may subscribe.
    Thanks.

  17. I’ve been browsing online more than 3 hours these days, but I never discovered any
    attention-grabbing article like yours. It’s lovely value enough for me.
    In my opinion, if all site owners and bloggers made good content material as you did, the
    web will likely be a lot more useful than ever before.

  18. Thank you a lot for providing individuals with such a marvellous possiblity to read articles and blog posts from this web site. It’s always so ideal and as well , packed with fun for me personally and my office peers to visit your web site at the very least three times in one week to read the newest secrets you have got. And lastly, I’m at all times pleased concerning the magnificent advice served by you. Some 2 tips in this article are undoubtedly the best I have ever had.

  19. I’ve been surfing on-line greater than three hours these days, yet I never
    discovered any interesting article like yours. It’s lovely value enough for
    me. In my opinion, if all website owners and bloggers made just
    right content as you probably did, the net will likely be a lot more helpful than ever before.

  20. I have been surfing on-line more than three hours nowadays, but
    I never found any interesting article like yours. It is beautiful price enough
    for me. In my view, if all website owners and bloggers made excellent content material as you did,
    the web might be much more useful than ever before.

  21. It is perfect time to make some plans for the longer term
    and it’s time to be happy. I’ve read this post and if I could I wish
    to recommend you some attention-grabbing issues or advice.
    Perhaps you could write next articles regarding this article.
    I desire to read even more things approximately it!

  22. I’ve been browsing online more than 3 hours today, yet I never found any interesting article like yours.
    It’s pretty worth enough for me. In my view, if all web owners and bloggers made good content as you did,
    the net will be a lot more useful than ever before.

  23. I have been absent for a while, but now I remember why I used to love this site. Thanks , I’ll try and check back more often. How frequently you update your site?

  24. Pingback: buy cialis
  25. Pingback: buy viagra
  26. Pingback: viagra
  27. Pingback: buy biaxin
  28. Pingback: buy ceftin
  29. Pingback: buy chloromycetin
  30. Pingback: buy biaxin online
  31. Pingback: buy ceftin online
  32. Pingback: chloromycetin
  33. Pingback: buy cordarone
  34. Pingback: example.org.17
  35. Pingback: cialis 20mg
  36. Pingback: generic cialis
  37. Hello, you used to write fantastic, but the last several posts have been kinda boring… I miss your tremendous writings. Past few posts are just a bit out of track! come on!

  38. I’m still learning from you, but I’m making my way to the top as well. I definitely liked reading all that is written on your blog.Keep the stories coming. I liked it!

  39. I’m usually to running a blog and i really appreciate your content. The article has actually peaks my interest. I am going to bookmark your website and preserve checking for brand spanking new information.

  40. Semua aktivis togel online mengadakan betting picisan singapore, lamun advis saya tetaplah berhati-hati ya bro, oleh saat ini ini banyak banget pangkalan tambeng yang belaka mau mencurangi member. Via semacam itu saudara tidak perlu pusing lagi selama menggeledah evidensi rakitan togel lainnya oleh disini puisi mbah sudah menyuplai sekaliannya. Edisi keluar Togel Musim ini dapat tuan pergunakan akan mengungkai nilai kena. Kepada beker lulusan singapore yang beta infokan ini lazimnya beker 17.40 wib pada togel singapore rabu,sabtu bersama Minggu dengan jam 17.35 wib toto senin beserta kamis . Seandainya sudah tercantum pada WLA itu artinya murahan Singapore benar-benar fair play, situs togel terpercaya klop sekali tidak ada rekayasa bermain disana. Kenapa kelas dua Singapore bukan main banyak disukai karet togelers? Bukti SGP maupun Puisi SGP pula Informasi HK atau Puisi Hk yaitu statistik buatan keluaran nan paling tempo-tempo pada mencekau alias dekat butuhkan oleh getah perca pencinta togel kegandrungan dalam Indonesia. Weker keluaran sgp pukul 17.40 Wib beserta buka setiap harin senin, rabu ,kamis, sabtu serta pekan. Dalam lokasi resmi keluaran hk online Dewatogel ini tentunya engkau dapat membuat banyak keuntungan nan tidak membuahkan sira menjadi rugi. Statistik keluaran sgp pada ego update setiap harinya biar sira bisa mengantisipasi keluaran bagian togel sgp menurut tepat pula eksak. Kepuasan serta keyakinan melalui posisi togel online tersebut mau mewujudkan kedudukan togel online lebih menampakkan terhadap profesionalisme kedamaian dan kenaiman dalam dolan togel online serta tentu semakin diterima publik nan kegemaran sama pertunjukan gambling togel online terpercaya.

  41. Pingback: Discount viagra
  42. Pingback: Viagra from canada
  43. Pingback: Cialis 20mg
  44. Pingback: Viagra uk

Leave a Reply

Your email address will not be published.