দেশে লবণের কোনও ঘাটতি নেই -বিসিক

স্টাফ রিপোর্টার:

দেশে লবণের কোনও ঘাটতি নেই বলে জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। কোরবানির পশুর চামড়া সংরক্ষণের অন্যতম উপকরণ লবণের কৃত্রিম সংকট তৈরি হতে পারে, ব্যবসায়ীদের এমন শঙ্কার প্রেক্ষাপটে প্রতিষ্ঠানটি এই ঘোষণা দেয়। বিসিক বলেছে, প্রতি মাসে দেশে গড়ে একলাখ ৩৫ হাজার মেট্রিক টন লবণের চাহিদা থাকে। সেই হিসাবে এবছরের মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট লবণ ব্যবহার হয়েছে ছয় লাখ ৭৫ হাজার মেট্রিক টন লবণ। এই হিসাবে দেশে ১০ লাখ ৬৮ হাজার মেট্রিক টন লবণ মজুত আছে।

প্রসঙ্গত, কোরবানির পশুর কাঁচা চামড়া সংরক্ষণের অন্যতম উপাদান লবণের বাড়তি দাম নিয়ে প্রতিবছরই উদ্বিগ্ন হতে হয় ব্যবসায়ীদের। চামড়া ব্যবসায়ী বলছেন, গত মে মাসে উৎপাদনের মৌসুম শেষে আয়োডিন ছাড়া প্রতিবস্তা (৭৫ কেজি) লবণ ৭০০-৭০৫ টাকায় বিক্রি হয়েছে। কিন্তু গত এক সপ্তাহে লবণের দাম বস্তায় ২০০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। চামড়া ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী, এবছর কোরবানির পশুর চামড়া সংরক্ষণে প্রায় দুই লাখ টন লবণের প্রয়োজন হতে পারে।

বিসিকের জনসংযোগ বিভাগের প্রধান নির্বাহী মো. ছাকায়েতুল বারী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়ে, গত বছরের নভেম্বর থেকে এ বছরের মে পর্যন্ত লবণ উৎপাদনের মৌসুম ধরা হয়। এই সাত মাসে দেশে লবণ উৎপাদন হয়েছে ১৪ লাখ ৯৩ হাজার মেট্রিক টন। আর আগের বছরের আড়াই লাখ মেট্রিক টনসহ লবণের মোট মজুত দাঁড়িয়েছে ১৭ লাখ ৪৩ হাজার মেট্রিক টন।