মিজানুর রহমান

সভ্যতার নামে যে অসভ্যতা পৃথিবীব্যাপী চলছে তার পরিসমাপ্তি নিশ্চয় হবে। এই সভ্যতার আগ্রাসন বেশিদিন চলতে পারে না। মানবসভ্যতা আজ যে পশুর পর্যায়ে নেমে গেছে তার ধ্বংস অনিবার্য, শুধু সময়ের ব্যাপার। এটা আমার আশা নয় বরং বিশ্বাস যে, অতি শীঘ্রই বিলুপ্তি ঘটবে বর্তমানের অন্যায়, অবিচার আর অশান্তিতে পরিপূর্ণ শ্বাসরুদ্ধকর অস্থিতিশীল এই বিশ্বব্যবস্থার। অন্ধকারের পর্দা ভেদ করে উঁকি দিচ্ছে এক নতুন সভ্যতা। নতুন এই সভ্যতায় থাকবে না কোনো মারামারি, ধর্ম-বর্ণের পার্থক্য, জাতিগত বিদ্বেষ! থাকবে না অন্যায়, অবিচার, যুদ্ধ, রক্তপাত, এক কথায় অশান্তি। সাদা-কালো, তামাটে সমস্ত বনি আদম হবে একটি জাতি, এক পরিবার। মানুষ জানবে না প্রতারণা কী জিনিস, খাদ্যে আর ভেজাল মেশানো হবে না, শাসক মানুষকে মিথ্যা ওয়াদা দেবে না। টাকার বস্তা রাস্তায় পড়ে থাকলেও কেউ চোখ তুলে তাকাবে না। অন্যায়ভাবে একে অপরের সম্পদ গ্রাস করবে না। এক কথায় যাবতীয় মিথ্যা, প্রতারণা ইত্যাদি দুনিয়া থেকে বিলুপ্ত হবে। বাক-স্বাধীনতা, চিন্তার স্বাধীনতার অভূতপূর্ব দৃষ্টান্ত সৃষ্টি হবে পৃথিবীতে। আসমান তার সমস্ত রহমত ও নেয়ামতের দুয়ার খুলে দিবে, জমিন তার সকল বরকত উদ্গীরণ করবে। এমন সুখ, শান্তি, সমৃদ্ধি আসবে যা মানুষ এখন ভাবতেও পারছে না।
সেই অকল্পনীয় শান্তিময় সভ্যতার যাত্রা ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। একদল সত্যনিষ্ঠ মানুষ, তাদের পার্থিব সবকিছু কোরবান করে অবশেষে নিজেদের প্রাণটুকু নিয়ে যাবতীয় অন্যায়, অবিচার, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ধর্মব্যবসার বিরুদ্ধে আত্মনিয়োগ করেছে। নতুন সভ্যতায় মানুষ জানবে যে, ধর্ম এসেছে মানবতার কল্যাণের জন্য, ধর্মের বিনিময়ে কোনো অর্থ গ্রহণ করা যায় না। ধর্মব্যবসা, ধর্মের নামে যাবতীয় জঙ্গিবাদ ইত্যাদি বৈধ নয় এবং বুঝবে যে, পশ্চিমা আত্মাহীন, স্রষ্টাহীন, বস্তুবাদী সভ্যতার চাপিয়ে দেওয়া বিভিন্ন তন্ত্র-মন্ত্র, বাদ, মতবাদ গ্রহণ করে সেই অনুসারে শত শত রাজনৈতিক দল তৈরি করে নিজেরা হাজার হাজার ভাগে বিভক্ত হয়ে স্রষ্টার দেওয়া হুকুম প্রত্যাখ্যান করে তওহীদ থেকে বহিষ্কার হয়ে গিয়েছিল তারা। এই সত্য বোঝার পর তারা সত্য, ন্যায় ও সুবিচার প্রতিষ্ঠায় ব্রতী হবে। এমন এক নতুন সভ্যতারই স্বপ্ন দেখছি এখন, স্বপ্ন নয় বরং এটা আমার দৃঢ় বিশ্বাস।

2 thoughts on “নতুন সভ্যতার স্বপ্ন–পাঠক মন্তব্য

  1. notun sobtar subo suchanay amra achi hezbuttawheed at sathe ,bondura aso ai asobbo sabbota baddia notun sobbota gori , gori Santo purno somaj,

Leave a Reply

Your email address will not be published.