Date: May 20, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / শিক্ষাঙ্গন / অক্টোবর থেকেই বেতনও হিসাব করে নেওয়া হয়েছে একাদশে ভর্তি শিক্ষার্থীদের

অক্টোবর থেকেই বেতনও হিসাব করে নেওয়া হয়েছে একাদশে ভর্তি শিক্ষার্থীদের

September 27, 2023 12:08:52 PM   ডেস্ক রিপোর্ট
অক্টোবর থেকেই বেতনও হিসাব করে নেওয়া হয়েছে একাদশে ভর্তি শিক্ষার্থীদের

ডেস্ক রিপোর্ট:

চলতি বছর এসএসসি পাস করা শিক্ষার্থীদের মধ্যে নির্বাচিতদের একাদশ শ্রেণিতে ভর্তি চলছে। আবেদন, নির্বাচন, নিশ্চায়ন শেষে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) চূড়ান্ত ভর্তি শুরু হয়, যা চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। ভর্তি শেষে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের কোন মাস থেকে বেতন পরিশোধ করতে হবে, তা নিয়ে ধোঁয়াশা ছিল। যেহেতু অক্টোবরে ভর্তি প্রক্রিয়া শেষ হচ্ছে, তাই সেশন চার্জের মধ্যে অক্টোবরের বেতনও হিসাব করে নেওয়া হয়েছে কি না, সেই প্রশ্ন ছিল অভিভাবকদের।

বিষয়টি স্পষ্ট করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। ভর্তি শুরুর দিন গতকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাতে কমিটির সভাপতি ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে নতুন ভর্তি শিক্ষার্থীদের বেতন পরিশোধ বিষয়ে জানানো হয়েছে।

এতে জানানো হয়, নতুন ভর্তি শিক্ষার্থীদের বেতন শুরুর মাস ঠিক করতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০২৩’ অনুসরণ করা হবে। চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মাসিক বেতন অক্টোবর মাস থেকে কার্যকরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দেশের সব উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে এ নির্দেশনা দেওয়া হলো।

চলতি বছর একাদশ শ্রেণিতে সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। শুধু ঢাকা মহানগরের বেসরকারি কলেজগুলোর ইংরেজি মাধ্যম শাখায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের থেকে সর্বোচ্চ এ ফি নেওয়া যাবে।

অন্যদিকে,সবচেয়ে কম ভর্তি ফি উপজেলা বা মফস্বলের বাংলা ভার্সনে। এসব অঞ্চলে পড়া কলেজগুলো সর্বোচ্চ ফি নিতে পারবে ২ হাজার ৫০০ টাকা। তবে উপজেলা পর্যায়ের ইংরেজি মাধ্যমে ভর্তি ফি ৩ হাজার টাকা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১২ লাখ ৯০ হাজারের মতো শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। আগামী ৫ অক্টোবরের মধ্যে তাদের নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে।

এবার তিন ধাপে আবেদন প্রক্রিয়া শেষে আবেদন করেও কলেজ পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ জনও রয়েছেন।

সাড়ে ১২ হাজারের বেশি শিক্ষার্থী কলেজ পাওয়া থেকে বঞ্চিত হলেও আবেদনের সময়সীমা আর বাড়ানো হবে না বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশনা থাকলে ভর্তির ক্ষেত্রে আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে। তবে সেই সম্ভাবনা খুবই ক্ষীণ বলে জানান এ কর্মকর্তা।