Date: February 26, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / প্রযুক্তি / চ্যাটবট বার্ডের ভুল উত্তরে গুগলের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি

চ্যাটবট বার্ডের ভুল উত্তরে গুগলের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি

February 10, 2023 11:15:33 AM   প্রযুক্তি ডেস্ক
চ্যাটবট বার্ডের ভুল উত্তরে গুগলের ১০০ বিলিয়ন ডলার ক্ষতি

প্রযুক্তি ডেস্ক:

সম্প্রতি বিশ্বকে চমকে দিয়েছে ওপেনএআই চ্যাটবট চ্যাট জিপিটি। যেকোনো প্রশ্ন জিজ্ঞাসা করলেই সঙ্গে সঙ্গে উত্তর দিয়ে দিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বট (এআই) চ্যাট জিপিটি। চ্যাটজিটিপির এমন সাফল্য দেখে ‘বার্ড’ নামের একটি চ্যাটবট যুক্ত করতে কাজ করছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।তবে, এই সেবা চালু করার আগেই বিশাল ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। গুগলের চ্যাটবট ‘বার্ড’ একটি প্রশ্নের ভুল উত্তর দিয়েছে। আর এই একটি ভুল উত্তরের কারণে ১০০ বিলিয়ন ডলার ক্ষতির মুখোমুখি হলো গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেট। খবর বিবিসির।

জানা গেছে, বার্ডের প্রচারণা চালাতে একটি বিজ্ঞাপন বানায় গুগল। গত সোমবার এটি টুইটারে প্রকাশ করা হয়। বিজ্ঞাপনে দেখা যায়, বার্ডকে বলা হচ্ছে, নাসার জেমস ওয়েব টেলিস্কোপের বিষয়ে কিছু তথ্য দিতে। যেগুলো ৯ বছরের এক বালককে বলা যাবে।

এই প্রশ্নের জবাবে বার্ড উত্তর দেয়, জেসম ওয়েব হলো প্রথম টেলিস্কোপ যেটি পৃথিবীর সৌরমণ্ডলের বাইরের কোনো গ্রহের ছুবি তুলেছে। অথচ ২০০৪ সালেই ইউরোপিয়ান ভেরি লার্জ টেলিস্কোপ (ইভিএলটি) সৌরমণ্ডলের বাইরের গ্রহের ছবি তুলেছিল।

ছোট এ ভুলটি চোখ এড়ায়নি জ্যেতির্বিজ্ঞানীদের। তারা টুইটে বিষয়টি তুলে ধরেন। এ বিজ্ঞাপনের পরেই গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেটের শেয়ার দর ৭ শতাংশ কমে যায়। এতে করে কোম্পানিটির ব্র্যান্ড ভেল্যু ১০০ বিলিয়ন ডলার কমে গেছে।

যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের ফেলো ক্রিস হ্যারিসন মজার ছলে এক টুইটে বলেন, ‘শেয়ারের আগে আপনারা কেন এ তথ্যের সত্যতা যাচাই করেননি?’

এদিকে গুগল যখন ‘বার্ড’ সেবা আনার ঘোষণা দেয় তখন এ বিষয়টি নিয়ে কোম্পানিটির বিনিয়োগকারীরা বেশ উচ্ছ্বসিত হয়েছিলেন।

মাইক্রোসফট যখন চ্যাটজিটিপি সেবা নিয়ে আসে তখন থেকেই বেশ চাপে আছে গুগল। ওই চ্যাটজিটিপি ব্যবহার করে স্কুলের পাঠদান, গান লেখাসহ প্রায় সবই করা সম্ভব হচ্ছে।