সকল অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

তারাকান্দায় করোনা ভাইরাস মোকাবেলায় সমন্বিত উদ্যোগ

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি:
বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর প্রভাব মোকাবেলায় ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় প্রশাসনিক,রাজনৈতিক, ব্যক্তিগত উদ্যোগ ও স্বেচ্ছাসেবী সংগঠনের তৎপরতা অব্যাহত রয়েছে। করোনা মহামারী ঠেকাতে উদ্ভূত পরিস্থিতিতে সকলে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

এদিকে জনগণকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে সার্বক্ষণিক অনুরোধ জানিয়ে উপজেলার হাটবাজারে ছুটে চলেছেন উপজেলা নিবার্হী কর্মকর্তা চিত্রা শিকারী ও তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের সোহেল।

প্রতিদিন তৎপরতা চালাতে দেখা যায় পুলিশ ও সেনাবাহিনীর টহল দলকে। এরই মাঝে বকশীমূল সরকারি উচ্চ বিদ্যালয়ে তাবলীগ জামাতের ৩১জন সদস্যকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এ পাঠিয়েছেন উপজেলা প্রশাসন। তাদের সবার বাড়ি উপজেলার কাকনী ইউনিয়ন পরিষদের বিভিন্ন গ্রামে হওয়ায় পরিবারের অনুরোধে তাদের কাকনী মডেল স্কুলে পরবর্তীতে স্থানান্তর করা হয়। তারা তাবলীগ-জামাতের উদ্দেশ্যে মাদারীপুর জেলায় ছিলেন।

তারাকান্দা উপজেলা কোয়ারেন্টাইনে থাকা তাবলীগ জামাতের এই ৩১ জন সদস্যের খোঁজখবর নিতে গতকাল তারাকান্দা উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফজলুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা চিত্রা শিকারী, তারাকান্দা থানা অফিসার ইনচার্জ আবুল খায়ের, তারাকান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাকারিয়া আলম তালুকদার, কাকনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মশিউর রহমান রিপন সেখানে যান।

পরিদর্শন শেষে থানা অফিসার ইনচার্জ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান যে, তাবলীগ জামাতের সদস্যদের কোভিড-১৯ পরীক্ষা করার জন্য জরুরীভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে,পরবর্তীতে ফলাফল জেনে তাদের করণীয় সম্পর্কে পদক্ষেপ নেওয়া হবে।

উপজেলায় লকডাউন যথাযথভাবে পালন হচ্ছে কিনা, সরকারের নির্দেশনা বাস্তবায়ন তাদারকি,বাজার ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, প্রচার-প্রচারণা, ত্রাণ সামগ্রী বিতরণের তালিকা প্রস্তুত ও অন্যান্য সহযোগিতার জন্য সকলে সমন্বিতভাবে কর্মসম্পাদন করতে উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড বাজারভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিতে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, স্বেচ্ছা-সেবক, ইজারদার ও ব্যবসায়ী নেতৃবৃন্দকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়াও জরুরী খাদ্য সহয়তা পৌঁছানো, সঙ্গনিরোধ, খবরাখবর, প্রচার-প্রচারণা, জীবাণুনাশক প্রয়োগ এর জন্য স্ব-প্রণোদিত হয়ে আবেদন করা স্কুল,মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহ এলাকার ক্লাব ও তরুণ,যুব সমাজের প্রতিনিধি নিয়ে গঠন করা হয়েছে ‘কোভিড-১৯ ফাইটার্স টিম’।তারা কর্মদক্ষতা দিয়ে সবার প্রশংসা পাচ্ছে।

এদিকে বিভিন্ন বাজারে উপজেলা প্রশাসন এর উদ্যোগে ফায়ারব্রিগেড ও ফুলপুর পৌরসভার সহয়তায় জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।স্থানীয়ভাবেও উদীচী শিল্পী গোষ্ঠী,লাল সবুজ স্পোর্টিং ক্লাব, উপমা সমাজকল্যাণ সংস্থা জীবাণুনাশক ছিটিয়ে সহযোগীতা করে যাচ্ছেন।

ময়মনসিংহ জেলার আশেপাশে বেশ ক’জনের শরীরের পরীক্ষায় কোভিড-১৯ পজেটিভ হওয়ায় অধিকাংশ মানুষ আতংকিত হয়ে স্বেচ্ছায় লকডাউনে চলে গেছেন, যারা এখনো সঙ্গনিরোধ মানছেন না তাদের কে কঠোর ভাবে তা মানতে বাধ্য করা হচ্ছে।

তারাকান্দায় ত্রাণ তৎপরতায় প্রতিদিন কাজ করছে উপজেলা প্রশাসন,তাদের অনুমতি নিয়ে অনেকেই ব্যাক্তিগত ও প্রতিষ্ঠানিক ত্রাণ দিয়ে অসহায় মানুষদের সাহায্যদান করে যাচ্ছেন। ইতিমধ্যে মাননীয় গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি,  বাংলাদেশ আওয়ামীলীগ তারাকান্দ উপজেলা শাখা, উপজেলা পরিষদ সহ ১০টি ইউনিয়ন পরিষদ সরকারী ত্রাণ বিতরণ করেছেন।

উপজেলায় ব্যাক্তিগত ভাবে ত্রাণ দিয়েছেন ১০টি ইউনিয়নের ৭০০টি পরিবারকে জেলা আওয়ামী লীগ সদস্য ব্যারিস্টার আবুল কালাম আজাদ,বানিহালা ইউনিয়নের দাউদপুর গ্রামের ৮০টি পরিবারকে অনুপ কুমার পণ্ডিতের পরিবারবর্গ। তাছাড়াও সাংগঠনিকভাবে ত্রাণ সামগ্রী বাড়িতে পৌঁছে দিয়েছেন ২০০টি পরিবারের মাঝে তারাকান্দার ঐতিহ্যবাহী সংগঠন লাল-সবুজ স্পোর্টিং ক্লাব, ১০০টি পরিবারের মাঝে উদীচী শিল্পীগোষ্ঠী তারাকান্দা শাখা সহ আরো বহু প্রতিষ্ঠান।

এসব ত্রাণ সামগ্রীর মধ্যে ছিলো চাউল, ডাইল, পিয়াজ, লবণ, আলু, তেল, মাস্ক, হ্যান্ডস্যানেটাইজার সহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী। এদিকে এলাকার মসজিদ গুলোতে মুসুল্লিদের নিয়ন্ত্রণে ইমামগণ, ইসলামিক ফাউন্ডেশন, মসজিদ কমিটি একযুগে কাজ করে যাচ্ছেন। তবে এখন পর্যন্ত মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত, বেকার, ক্ষুদ্রব্যবসায়ী ও পরিবহণ শ্রমিকরা ত্রাণ সহয়তা না পেয়ে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে বলে এ প্রতিবেদককে জানান। তারা অবিলম্বে তাদের সহয়তা করতে সরকারের প্রতি দাবী জানান। ১০ টাকা কেজি দরে চাউল বিক্রি কার্যক্রম চালু করা হয়েছে। তবে সকল প্রকার সরকারি সহযোগীতা তাদারকি সঠিকভাবে না করলে তা বেহাত হবে বলে অনেকেই অভিমত ব্যক্ত করেন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.