Date: July 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / অর্থনীতি / বিমার উত্থানও দরপতন ঠেকাতে পারেনি

বিমার উত্থানও দরপতন ঠেকাতে পারেনি

September 18, 2023 11:06:30 AM   ডেস্ক রিপোর্ট
বিমার উত্থানও দরপতন ঠেকাতে পারেনি

ডেস্ক রিপোর্ট:

দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (১৮ সেপ্টেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। তবে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে দশমিক ৩১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এর ফলে রোববার উত্থানের পর আজ সোমবার পুঁজিবাজারে পতন হলো। বাজার বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬ কোম্পানির শেয়ারর দাম। অপরদিকে খাদ্য, ওষুধ এবং বস্ত্র খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দরপতন হয়েছে। এদিন মোট ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তার মধ্যে বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে ৩৮টির।  

ডিএসইর দেওয়া তথ্য মতে, সোমবার বাজারে লেনদেন হওয়া ৩১৮ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির। বিপরীতে কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৬টি কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে  দশমিক ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ২ দশমিক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

এদিন ৩১৮টি কোম্পানির ১৩ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৬০৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৭৩৪ কোটি ৬১ লাখ ৭১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৬৭ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ক্রিস্টাল ইন্স্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল রূপালী লাইফের শেয়ার। এরপরের তালিকায় ছিল-কর্নফুলী ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, মেট্রো স্পিনিং মিলস এবং সোনালী পেপার লিমিটেড।

আরেক পুঁজিবাজার সিএসই প্রধান সূচক ৩ দশমিক ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৪৫ পয়েন্টে। সিএসইতে ১৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ৬৪টির দাম। দিন শেষে সিএসইতে ৮ কোটি ১১ লাখ ২০ হাজার ৩৬৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।