সকল অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

বোদায় সরকারী উদ্যোগে কৃষক মাঠ স্কুলের উদ্বোধন

বোদা প্রতিনিধি, পঞ্চগড়;
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী রোগ কভিড-১৯। নোভেল করোনা ভাইরাসের মাধ্যমে ইতোমধ্যে আমাদের দেশে প্রকট আকার ধারন করেছে। এ থেকে বাচতে হলে সচেতনতা জরুরি। সেই সাথে অর্থনৈতিক সংকট মোকাবেলায় কৃষি খাতকে শক্তিশালী করতে ইতোমধ্যে সরকার নানা উদ্দ্যোগ নিয়েছে এবং প্রান্তিক কৃষকদের চাষাবাদে উপযুক্ত জ্ঞান প্রদান করছে। একই সাথে কৃষকদের করোনা থেকে বাচতে সচেতনতাও সৃষ্টি করে যাচ্ছে সরকারী।

এই লক্ষে সোমবার দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের ফুলতলা দাড়ির পাড় গ্রামে কৃষক মাঠ স্কুল উদ্বোধন করেছে উপজেলা কৃষি কার্যালয়। কৃষি প্রশিক্ষণ মাঠে সামাজিক দূরত্ব বজায় রেখে ২৫ জন নারী ও পুরুষ করে মোট ৫০ সদস্যের একটি কৃষক দল তৈরি করা হয়।

কৃষকদের কৃষি বিষয়ক জ্ঞান দিতে ১১ মাসব্যাপি ৪৭টি ক্লাস অনুষ্ঠিত হবে বলে জানিয়েছন সংশ্লিষ্টরা।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিফাত কবির। আরো উপস্থিত ছিলেন কৃষি সহায়তাকারী ইসাহাক খন্দকার। তাদের সার্বিক সহযোগিতা করেন হাসিনা বেগম।

বিশেষ অতিথি বলেন, কৃষি খাতের কোন বিকল্প নেই। সঠিক সময় সঠিক পদক্ষেপ ও ভালো এবং উন্নত মানের বীজ সঠিকভাবে প্রয়োগ করলে কৃষকরা লাভবান হতে পারবেন। ভালো ফসল পেতে হলে উন্নত জাতের বীজ বপন করার পাশাপশি জৈব সার তৈরি করার পদ্ধতি অবলম্বন করতে হবে। গবাদি পশু, হাঁস-মুরগি ও মাছ চাষ বিষয়েও পরামর্শ দেন তিনি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.