Date: February 26, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / সারাদেশ / ময়া-সুলতানগঞ্জ বন্দর চালু ভারতের সাথে সর্ম্পকের একটি নতুন মাইলফলক

ময়া-সুলতানগঞ্জ বন্দর চালু ভারতের সাথে সর্ম্পকের একটি নতুন মাইলফলক

February 12, 2024 10:48:24 AM   ডেস্ক রিপোর্ট
ময়া-সুলতানগঞ্জ বন্দর চালু ভারতের সাথে সর্ম্পকের একটি নতুন মাইলফলক

ডেস্ক রিপোর্ট:

নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ কারও সাথে বৈরিতা করে না। সকলের সাথে বন্ধুত্ব রেখে পররাষ্ট্র নীতি তৈরি করেছেন দেশরত্ন শেখ হাসিনা। প্রতিবেশী রাষ্ট্র ভারতের সাথে সম্পর্ক অন্য উচ্চতায় চলে গেছে। শুধু ময়া-সুলতানগঞ্জ নয়, ভারতের সাথে পর্যটক পরিবহনে অভাবনীয় জায়গায় চলে গেছি। ময়া-সুলতানগঞ্জ তারই একটি নতুন মাইলফলক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সুলতানগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে বিআইডব্লিউটিএ আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথি হয়ে তিনি এসব কথা বলেন। এর আগে ফিতা কেটে নৌবন্দর ও পরিবহন উদ্বোধন করেন তিনি।  

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রাজশাহীতে শুধু শিক্ষা না সমৃদ্ধশালী অর্থনীতি জোনে পরিবর্তন করা হবে। এজন্য সরকার কাজ করছে। বাংলাদেশে আমাদের স্থলবন্দর আছে ২৪টি। একটি মিয়ানমার ও ২৩টি প্রতিবেশী দেশ ভারতের সাথে। আমাদের ১৭টি স্থলবন্দরের কার্যক্রম চলছে। ধীরে ধীরে বাকি সাতটি স্থলবন্দরেও কাজ শুরু করা হবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, সোনামসজিদ স্থলবন্দর নিয়ে আমরা নতুনভাবে ভাবছি। এই স্থলবন্দরে আরও কীভাবে আমাদের জীবন-জীবিকা ও ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটানো যায় সেটি ভাবা হচ্ছে। রাজশাহীকে কীভাবে ব্যবসা-বাণিজ্যে তুলে আনা যায় তার কাজ চলছে। প্রধানমন্ত্রী রাজশাহীকে নিয়ে অনেক প্রকল্প গ্রহণ করেছেন। সেগুলো বাস্তবায়ন করা হবে। শিক্ষানগরীকে অর্থনৈতিক জোনে পরিণত করতে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ২০১৯ সালে ঢাকা থেকে কলকাতা পর্যন্ত ক্রুজ সার্ভিস উদ্বোধন করেছি। আমাদের নয়টি ও ভারতের চারটি ক্রুজ চলছে। বাংলাদেশের সীমানায় প্রায় ১২০০ কিলোমিটার পথ আছে। বেনারস থেকে হিব্রুগড় পর্যন্ত গেছে। সেখানে ২৮ জন ইউরোপিয়ান পর্যটক বাংলাদেশের অপার সৌন্দর্য উপভোগ করেছে। তারা শুধু অপার সৌন্দর্য উপভোগ করেনি বদলে যাওয়া বাংলাদেশকে তারা দেখেছে।

সমাবেশে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও এএইচএম খায়রুজ্জামান লিটন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান আসাদ, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কালাম আজাদ, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য কাজী আবদুল ওয়াদুদ দারা, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবদুল ওদুদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা। স্বাগত বক্তব্য দেন বিআইডব্লিউটিএর যুগ্মসচিব সেলিম ফকির।