Date: April 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / যুক্তরাজ্যে কাবার নকশা খচিত স্বর্ণের বার

যুক্তরাজ্যে কাবার নকশা খচিত স্বর্ণের বার

March 16, 2023 07:33:26 PM   ডেস্ক রিপোর্ট
যুক্তরাজ্যে কাবার নকশা খচিত স্বর্ণের বার

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাজ্যের মুদ্রা নির্মাতা প্রতিষ্ঠান, সবচেয়ে পুরোনো কোম্পানি রয়েল মিন্ট ব্রিটেনের মুসলিম সম্প্রদায়ের জন্য কাবার নকশাখচিত স্বর্ণের বার এনেছে। আরব নিউজ।

এই স্বর্ণের বারের ওজন ২০ গ্রাম। রমজানকে সামনে রেখে মুসলিম কাউন্সিল অব ওয়েলসের সঙ্গে পরামর্শ করে প্রতিষ্ঠানটি এই বার তৈরি করেছে।   মুসলিম কাউন্সিল অব ওয়েলসের আবদুল আজিম আহমেদ বলেন, কাবা চিত্রিত স্বর্ণের বার তৈরির মাধ্যমে রয়েল মিন্টের সঙ্গে দারুণ একটি কাজ হয়েছে।

তিনি বলেন, এই নকশাটি মুসলিম সম্প্রদায়ের মধ্যে জন্যপ্রিয় হয়ে উঠবে এবং রয়েল মিন্টের কারুকার্যের উদাহরণ সৃষ্টি করবে। আমি আশা করি বিশ্বজুড়ে এটি জনপ্রিয় হয়ে উঠবে। বিশেষ এই স্বর্ণের বারের উদ্বোধন উপলক্ষে গেল ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যে তিনটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুসলিম দাতব্য সংস্থা ইসলামিক রিলিফ এই তিনটি অনুষ্ঠানের আয়োজন করে।

ম্যানচেস্টার, লন্ডন ও গ্লাসগোতে সোনার বার উদ্বোধনের তিনটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান তিনটি আয়োজনের লক্ষ্য ছিল তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা করা। প্রতিটি অনুষ্ঠানে রয়েল মিন্ট একটি করে সোনার বার দেয় নিলামের জন্য। এর মাধ্যমে ১০ হাজার ডলারের বেশি অর্থ সংগৃহীত হয়।  

ইসলামিক রিলিফের পরিচালক তুফাইল হুসাইন বলেন, ঐতিহাসিক রয়েল মিন্টের অংশীদার হয়ে আমরা গর্বিত। রয়েল মিন্টের দেওয়া কাবা খচিত স্বর্ণের বারের মাধ্যমে তুরস্ক ও সিরিয়ার দুর্গতদের জন্য তাৎপর্যপূর্ণ তহবিল সংগ্রহ করার ক্ষেত্রে আমাদের সহায়তা করবে।  

রয়েল মিন্টের প্রেসাস মেটালসের পরিচালক অ্যান্ড্রু ডিকে বলেন, প্রথমবারের মতো এত খুশি লাগছে। কাবার এই গঠন ২০ গ্রাম স্বর্ণের মাধ্যমে তুলে ধরা হয়েছে।