সকল অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

রাশিয়ায় মৃতদেহ শনাক্তে ‘ফেসিয়াল রিকগনিশন’

প্রযুক্তি ডেস্ক:
মৃতদেহ শনাক্তের জন্য ক্লিয়ার ভিউয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ‘ফেসিয়াল রিকগনিশন’ ব্যবহার করতে শুরু করেছে ইউক্রেন। গত শনিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ হামলাকারীদের শনাক্ত করা, ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই ও মৃতদেহ শনাক্তের জন্য মার্কিন স্টার্ট আপ প্রতিষ্ঠান ক্লিয়ার ভিউ তাদের ফেসিয়াল রিকগনিশন পদ্ধতি ব্যবহার করতে ইউক্রেনকে প্রস্তাব দেয়। এই ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বিনা মূল্যে ব্যবহারের সুযোগ পাচ্ছে দেশটি।

রাশিয়া ইউক্রেন আক্রমণের পর ক্লিয়ার ভিউয়ের প্রধান নির্বাহী হোয়ান টন দ্যাট সহায়তা প্রস্তাব জানিয়ে কিয়েভে চিঠি দিয়েছিলেন। চিঠির একটি অনুলিপি রয়টার্সের হাতে এসেছে। তবে এ বিষয়ে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

এর আগে দেশটির ডিজিটাল ট্রান্সফরমেশন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছিলেন, তারা ফেসিয়াল রিকগনিশনের জন্য ক্লিয়ার ভিউয়ের মতো যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থাগুলোর প্রস্তাব বিবেচনায় রাখছেন।

ক্লিয়ার ভিউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ক্ষতবিক্ষত মুখ থেকেও মৃতদের পরিচয় শনাক্ত করতে পারে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.