নিজস্ব প্রতিবেদক:
২ এপ্রিল ১৪তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে ‘আপন শিশু বিকাশ ফাউন্ডেশন’ এর উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় র‌্যালিটি ঢাকা মহানগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে একটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

ফাউন্ডেশনের মহাসচিব এস এম সামসুল হুদার সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আপন শিশু বিকাশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু মনোবিজ্ঞানী ডা. সুলতানা রাজিয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বিশেষ শিশুদের নিয়ে কাজের জন্য আর্ন্তজাতিক অঙ্গনে ব্যাপক সাড়া জাগিয়েছেন, আর্ন্তজাতিক স্বীকৃতি অর্জন করেছেন। তার পদাঙ্ক অনুসরণ করে ফাউন্ডেশনের প্রতিষ্ঠালগ্ন থেকেই বিশেষ শিশুদের বিকাশের জন্য আমরা বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করে চলেছি। এই বিশেষ শিশুদের বিকাশের জন্য কেবল তাদের অভিভাবকদের এগিয়ে আসলে চলবে না পাশাপাশি সর্বসাধারণকেও বুঝতে হবে যে, এ সকল শিশুদের মধ্যে রয়েছে অনেক মেধা। তাদের মেধা বিকাশের সুযোগ করে দিলে তারা পরিবার দেশ জাতির জন্য অনেক অবদান রাখতে সক্ষম। তাই তাদের সঙ্গে সকলকেই স্বাভাবিক আচরণ করতে হবে।

ফাউন্ডেশনের চেয়ারম্যানের সভাপতিত্বে সমাবেশে ঢাকা সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আতিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, মানুষ সৃষ্টি শ্রেষ্ঠ জীব, বিশেষ শিশুরাও শ্রেষ্ঠ জীবের অন্তর্ভূক্ত। তারাও মেধাবিকাশের সুযোগ পেলে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করার সামর্থ্য রাখে।

ফাউন্ডেশনের নির্বাহী সদস্য ডা. মাহবুব আলম মাহফুজ বলেন, “আপন শিশু বিকাশ ফাউন্ডেশন এর মাধ্যমে এ পর্যন্ত কয়েক হাজার শিশুকে স্বাভাবিক আচরণের কাছাকাছি ফিরিয়ে এনে তাদের মেধা বিকাশ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে। ফাউন্ডেশন এর চেয়ারম্যান নিজ উদ্যোগে বাংলাদেশের অনেক জেলায় বিশেষ শিশুদের বিকাশ ঘটানোর লক্ষ্যে অভিভাবক কাউন্সেলিং এর আয়োজন করেছেন। আমাদেরকে মনে রাখতে হবে, বিশেষ শিশুদের বিকাশে অভিভাবকদের মুখ্য ভূমিকা রয়েছে।”

সমাবেশে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান জাফর আহমেদ, অর্থ সম্পাদক ফরিদ উদ্দীন রাব্বানী, কার্যকরী সদস্য শারমিন সুলতানা, ডা. জাকারিয়া হাবিব, ডা. নাজমুল হোসেনসহ আরও অনেকে।