Date: April 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / প্রযুক্তি / ইউটিউবসহ-জিমেইল একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে বার্ড এআই

ইউটিউবসহ-জিমেইল একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে বার্ড এআই

September 21, 2023 11:06:21 AM   প্রযুক্তি ডেস্ক
ইউটিউবসহ-জিমেইল একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে বার্ড এআই

প্রযুক্তি ডেস্ক:

গুগলের প্রডাক্ট জিমেইল, ইউটিউব, ড্রাইভ ও ম্যাপসহ একাধিক প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে বার্ড এআই। মানুষের দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে প্রয়োগ করার লক্ষ্যেই এবার এই সুবিধা দিতে যাচ্ছে টেক জায়ান্টটি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট চ্যাটজিপিটিকে টক্কর দিতে কয়েক মাস আগেই গুগল বার্ড এআই লঞ্চ হয়। তারপর থেকেই সার্চ-ইঞ্জিন জায়ান্টটি তার এটিকে আরও উন্নত করতে কাজ করে গিয়েছে। আরও বেশি সংখ্যক মানুষের কাছে চ্যাটবটটিকে পৌঁছে দিতে তাতে যোগ করা হয় নতুন কিছু ফিচার। বার্ড এআই চ্যাটবটে যে নতুন ফিচার যোগ করা হয়েছে, তা হলো বার্ড এক্সটেনশন। এ বিষয়ে গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘বার্ডের সঙ্গে যোগাযোগ করার এবং সহযোগিতা করার সম্পূর্ণ একটি নতুন উপায়।’ এই এক্সটেনশন ব্যবহার করে বার্ড বেশ কিছু প্রাসঙ্গিক তথ্যও পাবে অন্যান্য সব গুগল প্রোডাক্ট থেকে।

কী রকম সুবিধা পাওয়া যাবে?
বার্ড এআই যদি গুগলের সব ক্ষেত্রে চলে আসে, তাহলে একাধিক দিক থেকে ব্যবহারকারী উপকৃত হবেন। যদি কেউ বন্ধুদের সঙ্গে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে এবং গুগলে যদি এসব বিষয়ে অনুসন্ধান করে, ডেটগুলো বলে দেয়, তাহলে জিমেইল তার হয়ে ইমেইল লিখে দেবে, রিয়্যাল টাইম ভিত্তিতে তার জন্য হোটেল খুঁজতে পারে, এমনকি ফ্লাইটের সব তথ্যও দিতে পারে। 

এছাড়াও এয়ারপোর্ট থেকে ম্যাপ দেখিয়ে ডিরেকশন বের করে দেওয়া, ইউটিউব ভিডিও দেখিয়ে জনপ্রিয় বিভিন্ন জায়গার সন্ধানও দিতে পারে। আর এই সব কিছুই সম্ভব বার্ডের সঙ্গে কথোপকথনের মাধ্যমে। আর যদি নতুন চাকরিতে আবেদন করেন, সেক্ষেত্রে ড্রাইভ থেকে আপনার রিজিউম বের করে আপনার কাজ, অভিজ্ঞতাসহ একাধিক বিষয়ে জন্য ছোট্ট প্যারাগ্রাফ লিখে একটা কভার লেটার পর্যন্ত বানিয়ে দিতে পারে গুগল বার্ড এআই।

কতটা সুরক্ষিত?
বার্ড এআই চ্যাটবটের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করেছে গুগল। প্রতিষ্ঠানটি থেকে জানানো হয়েছে, জিমেইল, ডকস এবং ড্রাইভ থেকে আপনার যেসব নোট, তথ্য বার্ড ব্যবহার করছে, সেগুলোর সবই খুব নিরাপদে থাকবে। তার কারণ, এগুলো কোনো হিউম্যান রিভিউয়ার ব্যবহার করবেন না। বার্ড নিজেই এগুলো ব্যবহার করবে এবং এর মাধ্যমে আপনাকে বিভিন্ন বিজ্ঞাপন দেখানো হবে। সম্প্রতি বার্ড এআই একটি নতুন বাটন যোগ করেছে, যার নাম ‘গুগল আইটি’। এর মাধ্যমে ব্যবহারকারী খুব সহজে, খুব দ্রুততার সঙ্গে বার্ডের কাছ থেকে যেকোনো প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। যখন ‘জি’ আইকনটিতে ক্লিক করবেন, বার্ড প্রতিক্রিয়াটি পড়বে এবং তা প্রমাণ করার জন্য ওয়েব মাধ্যমে যথেষ্ট সামগ্রী আছে কিনা তার মূল্যায়ন করবে।