Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / সারাদেশ / চট্টগ্রাম / জাতীয় পরিবেশ পদক পেলেন চাষিরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন

জাতীয় পরিবেশ পদক পেলেন চাষিরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন

June 02, 2024 02:05:18 PM   স্টাফ রিপোর্টার
জাতীয় পরিবেশ পদক পেলেন চাষিরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন

সামাজিক পরিবেশে বিশেষ অবদান রাখায় জাতীয় পরিবেশ পদক পেলেন চাষিরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন।

হৃদয়ে সাংস্কৃতিক পরিষদ আয়োজিত গত শনিবার (১ জুন ২০২৪) বিকাল ৫ টায় রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলায় অনুষ্ঠিত বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তাকে এ পদক প্রদান করা হয়। তার পক্ষে পদক গ্রহণ করেন চাষীরহাট উন্নয়ন পরিষদের পরিচালক মোহাম্মদ মাইনুদ্দিন।

অনুষ্ঠানে বিশিষ্ট পরিবেশবিদগণ পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, চাষিরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন সামাজিক পরিবেশের ভারসাম্য রক্ষায় ও সুশৃঙ্খল শান্তিপূর্ণ একটি সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে আসছেন। তার অক্লান্ত পরিশ্রমের ফলে নোয়াখালীর সোনাইমুড়ীর চাষীরহাট অজো পাড়াগাঁ থেকে এখন একটি নগরে পরিণত হয়েছে। চাষিরহাট এলাকাটি ছিল কিশোর গ্যাং, দলাদলি, দাঙ্গা-হাঙ্গামা আর মাদকের আখড়া। স্থানীয় তরুণ ও প্রশাসনের সহযোগিতায় চাষীরহাট এখন প্রায় মাদকশূন্য। সামাজিক নিরাপত্তা নিশ্চিত হয়েছে। বেকার যুবসমাজকে মাদক, সন্ত্রাস, ডিজিটাল ডিভাইস আসক্তি ও অপরাজনীতির হাত থেকে বাঁচাতে ও সুস্থ-সুন্দর জীবন উপহার দিতে নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে তিনি। এরই অংশ হিসেবে তিনি বছর জুড়ে নানা প্রকার ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করে থাকেন। একটি ক্রীড়া ক্লাব প্রতিষ্ঠা করেছেন। যেখানে যুবকরা নানা ধরনের শারীরিক খেলায় অংশ নেন।

এর আগে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক আয়োজিত ‘প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৩ ও ২০২৪’ এ অংশগ্রহণ করে পর পর দুইবার প্রথম স্থান অধিকার করেন চাষীরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন। এছাড়াও জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উপলক্ষে কার্প জাতীয় মাছের রেণু চাষে সফলতা অর্জন করায় জাতীয় মৎস্য সপ্তাহ -২০২৩ বাস্তবায়ন কমিটি কর্তৃক তাকে সনদপত্র প্রদান ও পুরস্কৃত করা হয়।