Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / রাজধানী / ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে তৎপর ‘আপন ফাউন্ডেশন’

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে তৎপর ‘আপন ফাউন্ডেশন’

August 09, 2023 08:04:48 AM   বজ্রশক্তি ডেস্ক
ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে তৎপর ‘আপন ফাউন্ডেশন’

ডেঙ্গু প্রতিরোধে আপন শিশু বিকাশ ফাউন্ডেশনের উদ্যোগে মাসব্যাপী জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে জনসাধারণকে সচেতন করে তুলতে রাজধানীর ব্যাপকভাবে প্রচারণা চালাচ্ছে আপন শিশু বিকাশ ফাউন্ডেশন। রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে আলোচনা সভা, র‌্যালি ও গণসংযোগ করে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

এরই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহযোগিতায় বুধবার বেলা ১১ টায় রাজধানীর মেরুল বাড্ডার হাসান উদ্দিন রোড এলাকায় ৩৭ নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে এ উপলক্ষে এক জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য রাখেন আপন শিশু বিকাশ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান এস এম সামসুল হুদা। তাহের হোসেন মারুফের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৭ নং ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলম।

apon 1
অনুষ্ঠানের বক্তারা ডেঙ্গু প্রতিরোধে করণীয় প্রসঙ্গে আলোচনা করেন। এসময় তারা বাড়ির আশপাশ যতটা সম্ভব পরিষ্কার রাখার পরামর্শ দেন। ঘরের ভেতরে থাকা ফুলের টব কিংবা ভাঙা প্লাস্টিকের বোতল, ডাবের খোসা, টায়ার অথবা পলিথিন থাকলে তা দ্রুত পরিষ্কার এবং ফুলের টব থেকে জমে থাকা পানি নিষ্কাশন করতে বলেন। মশা নিধনের জন্য সপ্তাহে অন্তত তিন বার স্প্রে বা ফগিং করার পরামর্শ দেন। এডিস মশা যেহেতু দিনের বেলা কামড়ায় তাই দিনের বেলা ঘুমানোর সময় অবশ্যই মশারি টানিয়ে ঘুমানো এবং মশার প্রকোপ থেকে বাঁচতে মশারির পাশাপাশি ম্যাট ব্যবহারের পরামর্শ দেন বক্তারা। পাশাপাশি শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি হওয়ার পাশাপাশি কিছু লক্ষণ দেখা দিলে ডেঙ্গু সন্দেহে নিকটস্থ চিকিৎসকের দারস্থ হবার পরামর্শ দেন তারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আঞ্চলিক সিনিয়র কর্মকর্তা জিয়াউল বাসেত, নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা অনিক রায়, বাড্ডা থানার ওসি (অপারেশন) মাসুম সিদ্দিকি, আনন্দনগর আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজ এর ম্যানেজিং কমিটির সদস্য শ্রী শ্যামল, উক্ত প্রতিষ্ঠানের শিক্ষিকা মানবিকা সমাদ্দার, বিশিষ্ট ব্যবসায়ী ৩৭ নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান শিমুল, বাড্ডা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম দিপু, বাড্ডা ইউনিয়ন স্বোচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি কামরান মাদবর, ৩৭ নং ওয়ার্ড আওয়ামী মৎস্যজীবীলীগের সাংগঠনিক সম্পাদক এস এম সিদ্দিকি মামুন প্রমুখ।

apon 2
 

এছাড়াও বিভিন্ন বিভিন্ন ইউনিট ও কমিটির নেতাকর্মবৃন্দসহ আনন্দনগর আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজ এর ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
র‌্যালিটি মেরুল বাড্ডার হাসান উদ্দিন রোডস্থ ৩৭ নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে ওয়ার্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে গণসংযোগের মাধ্যমে ৩৭ নং ওয়ার্ডের জনসাধারণের মাঝে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয় সম্বলিত লিফলেট প্রদান ও তাদের সচেতনতামূলক পরামর্শ প্রদান করেন নেতাকর্মীরা।