Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / খেলাধুলা / ‘নীরবে’ প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেন পেইন

‘নীরবে’ প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেন পেইন

March 17, 2023 09:05:41 PM   ক্রীড়া ডেস্ক
‘নীরবে’ প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বললেন পেইন

খেলারপত্র ডেস্ক:
আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি টিম পেইন। কেবল ঘরোয়া দল তাসমানিয়াকে জানালেন নিজের সিদ্ধান্তের কথা। এভাবেই ‘নীরবে’ প্রথম শ্রেণির ১৮ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিলেন অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক। চলমান শেফিল্ড শিল্ডে কুইন্সল্যান্ডের বিপক্ষে শুক্রবার ড্র হওয়া ম্যাচটি হয়ে রইল প্রথম শ্রেণির ক্রিকেটে পেইনের শেষ উপস্থিতি। এবারের মৌসুমে এটি ছিল তাসমানিয়ার শেষ ম্যাচ, যেখানে ৪২ ও অপরাজিত ৩ রান করেন পেইন।
এই ম্যাচটি খেলে যে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলে দেবেন পেইন, তা জানিয়ে রেখেছিলেন তার দল তাসমানিয়াকে। ম্যাচ শেষে তাকে ‘গার্ড অব অনার’ দেন সতীর্থরা।
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেননি এই কিপার-ব্যাটসম্যান। তাসমানিয়ার অধিনায়ক জর্ডান সিল্ক পরে নিশ্চিত করেন সতীর্থের অবসর নেওয়ার বিষয়টি। “তিনি (পেইন) অসাধারণ একজন ক্রিকেটার। আমার মনে হয়, প্রায় ২২ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ার ছিল। এমন দীর্ঘ ক্যারিয়ার পেতে তার ছিল অবিশ্বাস্য প্রচেষ্টা। স্টাম্পের পেছনে তার অভাব নিশ্চিতভাবেই অনুভূত হবেৃআমি নিশ্চিত, অনেকেই আছে যারা এখন খেলছে, বলবে অস্ট্রেলিয়ায় টিম পেইনের মতো ভালো উইকেটরক্ষক আর হবে না। তাই তিনি আমাদের জন্য দারুণ আশীর্বাদ ছিলেন। তিনি সামনে যে পথ বেছে নেবেন, তার জন্য শুভ কামনা।”
২০০৫ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে পথচলা শুরু করেন পেইন। সময়ের সঙ্গে তাসমানিয়ার গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠেন তিনি। এই সংস্করণে ১৫৪ ম্যাচের মধ্যে ৯৫টি খেলেছেন তিনি দলটির হয়ে। শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার হয়ে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ড পেইনের। ২৯৬ ডিসমিসাল করে এই প্রতিযোগিতায় সব দল মিলিয়ে দ্বাদশ স্থানে তিনি।
ব্যাট হাতেও ভালো সমৃদ্ধ পেইনের প্রথম শ্রেণির ক্যারিয়ার। ৩ সেঞ্চুরি ও ২৫ ফিফটিতে তার নামের পাশে রান ৬ হাজার ৪৯০। এই সংস্করণে তার সর্বোচ্চ ২১৫ রানের ইনিংস।
অস্ট্রেলিয়ার হয়ে ২০১০ সালে টেস্ট অভিষেক হয় পেইনের। দেশের হয়ে সাদা পোশাকে ৩৫ ম্যাচে ৩২.৬৩ গড়ে তার রান ১ হাজার ৫৩৪। ফিফটি আছে ৯টি। কিন্তু করতে পারেননি টেস্ট সেঞ্চুরি।
২০১৯ সালে স্যান্ডপেপার কেলেঙ্কারিতে স্টিভেন স্মিথ নিষিদ্ধ হলে পাকাপাকিভাবে অস্ট্রেলিয়ার টেস্ট নেতৃত্ব পান পেইন। এর আগেও এই সংস্করণে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা ছিল তার। ২০১৮ থেকে ২০২১ সালে অস্ট্রেলিয়াকে মোট ২৩ টেস্ট নেতৃত্ব দেন পেইন।
২০২১-২২ মৌসুমের অ্যাশেজের আগে চার বছরের পুরনো বিতর্কিত কিছু টেক্সট ম্যাসেজ সামনে আসায় টেস্টের নেতৃত্ব ছেড়ে দেওয়ার পাশাপাশি ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতি নেন পেইন। এতে ২০২২ মৌসুমের চুক্তি থেকে তাকে বাদ দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া ও তাসমানিয়া।
তখন পেইনের ক্যারিয়ারের সমাপ্তি ধরে নেন অনেকেই। তবে চুক্তি ছাড়াই ২০২২-২৩ মৌসুমের শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার হয়ে আবার মাঠে নামেন পেইন। ৭ ম্যাচে ১১ ইনিংসে ব্যাটিং করে ১৮.৩০ গড়ে করেন স্রেফ ১৫৬ রান।