Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / খেলাধুলা / এই ম্যাচ নিয়ে কেউ চাপ অনুভব না করলে সে মানুষ না: নাসিম শাহ

এই ম্যাচ নিয়ে কেউ চাপ অনুভব না করলে সে মানুষ না: নাসিম শাহ

June 09, 2024 11:38:42 AM   ক্রীড়া প্রতিবেদক
এই ম্যাচ নিয়ে কেউ চাপ অনুভব না করলে সে মানুষ না: নাসিম শাহ

ভারত-পাকিস্তানের রোমাঞ্চ ছুয়ে যায় পুরো বিশ্বের ক্রিকেট অঙ্গনকেই। এই ম্যাচটির জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকেন সমর্থকরা। রাজনৈতিক বৈরিতার কারণে দুই দেশ এখন আর দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয় না। এশিয়া কাপ বা বিশ্বকাপই এখন সমর্থকদের জন্য ভরসা।

শুধু ভারতেই প্রায় একশ কোটির ওপর মানুষ, পাকিস্তানের সবারও আগ্রহের কেন্দ্রে থাকে ম্যাচটি। এমন ম্যাচে চাপ অনুভব করাই স্বাভাবিক। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোববার হবে ভারত-পাকিস্তান লড়াই। এর আগে পাকিস্তানী পেসার নাসিম শাহের একটি সাক্ষাৎকার ছাপা হয়েছে ‘দ্য ক্রিকেট মান্থলি’তে।


তরুণ এই পেসার এখন ক্রিকেট বিশ্বে বড় এক নাম। অনেক বড় ম্যাচেও ইতোমধ্যে মাঠে নেমেছেন, তার বল খেলতে বেগ পেতে হয়েছে বড় বড় ব্যাটারদের। তবে ভারতের বিপক্ষে ম্যাচের চাপকে ভিন্নভাবে দেখেন নাসিম। এ ম্যাচের চাপ অনুভব করাই স্বাভাবিক বলে বিশ্বাস তার।

তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি না যে এই মুহূর্তে দুই দেশের খেলোয়াড়দের মানে অনেক বড় পার্থক্য আছে। কিন্তু কেউ যদি দাবি করে যে এই ম্যাচে কোনও চাপই নেই, তাহলে আমি বলবো, ভারত-পাকিস্তান ম্যাচের বাড়তি চাপ অনুভব করতে হলে দুই দেশের সমর্থকদের দেখুন। খেলোয়াড়দের ওপরও অনেক চাপ থাকে। যদি আপনার ওপর এই ম্যাচের কোনও চাপ না থাকে তাহলে তো আপনি মানুষই নন।’


সাম্প্রতিক সময়ে এ ম্যাচে বেশির ভাগ সময়ই জয়ী হয় ভারত। বিশেষত বিশ্বকাপের মঞ্চে তো স্রেফ একবারই তাদেরকে হারাতে পেরেছে পাকিস্তান। তবুও ভারতের ক্রিকেটারদের ওপরও সমান চাপ থাকে বলেই মনে করেন নাসিম শাহ।

তিনি বলেন, ‘এটা এমন নয় যে চাপটা শুধু পাকিস্তানের ওপর থাকে, ভারতের ওপর নয়। আমরা নিজের চোখেই দেখতে পাই তারাও কতটা চাপ অনুভব করে। সেদিন আপনি কেমন পারফরম্যান্স করেন সেটাই গুরুত্বপূর্ণ, কারণ দুই দলেরই বিশ্বের সেরা কিছু খেলোয়াড় আছে। আমি মনে করি এটিই একমাত্র ম্যাচ যেখানে দুই দেশের ভক্তরা জড়িয়ে থাকে। এখানে আপনি কোনও বলেই বিশ্রাম নিতে পারবেন না। আপনি কীভাবে এই চাপ সামলে নেবেন সেটাই হলো গুরুত্বপূর্ণ।’