Date: October 22, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / অর্থনীতি / রাশিয়ার অভিযোগ: খাদ্যশস্য চুক্তির প্রতিশ্রুতি পূরণ করছে না ইউরোপীয় ইউনিয়ন

রাশিয়ার অভিযোগ: খাদ্যশস্য চুক্তির প্রতিশ্রুতি পূরণ করছে না ইউরোপীয় ইউনিয়ন

February 10, 2023 09:26:59 PM   ডেস্ক রিপোর্ট
রাশিয়ার অভিযোগ: খাদ্যশস্য চুক্তির প্রতিশ্রুতি পূরণ করছে না ইউরোপীয় ইউনিয়ন

অর্থনীতি ও বাণিজ্য ডেস্ক:
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কৃষ্ণসাগরীয় খাদ্যশস্য রফতানি চুক্তির প্রতিশ্রুতি পূরণ করছে না বলে অভিযোগ করেছে রাশিয়া। রুশ বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে। খবর আরটি। রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো বলেন, ‘জাতিসংঘের মধ্যস্থতায় মস্কো ও কিয়েভের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়েছে। ইউক্রেন যুদ্ধের কারণে কৃষ্ণসাগরীয় বন্দরগুলোয় বন্ধ হয়ে পড়া শস্য রফতানি পুনরায় চালু করাই ছিল চুক্তির প্রধান লক্ষ্য।’
তিনি অভিযোগ করে বলেন, ‘কৃষ্ণসারগীয় খাদ্যশস্য চুক্তির আওতায় রাশিয়ার রফতানির ওপর থেকে সব ধরনের প্রতিবন্ধকতা সরিয়ে নেয়ার কথা ছিল। কিন্তু বিষয়টি নিশ্চিত করতে এখনো কোনো সন্তোষজনক কাজ করা হয়নি। ইইউ প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হচ্ছে।’ রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত বছর বলেছিলেন, ইউক্রেনিয়ান খাদ্যশস্য চুক্তির মাধ্যমে রাশিয়া ও উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে প্রতারণা করা হয়েছে।
প্রসঙ্গত, ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ খাদ্যশস্য রফতানিকারক দেশ। কিন্তু গত বছরের শুরুর দিকে রাশিয়ার হামলায় অবরুদ্ধ হয়ে পড়ে ইউক্রেনসহ কৃষ্ণসাগরীয় খাদ্যশস্য রফতানি। ফলে বিশ্বজুড়ে লাফিয়ে বাড়তে শুরু করে শস্যসহ সব ধরনের খাদ্যপণ্যের দাম। পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্যোগ নেয় জাতিসংঘ। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে গত বছরের জুলাইয়ের শেষ দিকে ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ নামে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। তুরস্ক ও জাতিসংঘ এ চুক্তিতে মধ্যস্থতা করে।