Date: September 19, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / খেলাধুলা / ঘরের মাঠে ৪০০ আন্তর্জাতিক উইকেট পেলেন সাকিব

ঘরের মাঠে ৪০০ আন্তর্জাতিক উইকেট পেলেন সাকিব

July 08, 2023 04:27:59 PM   ক্রীড়া ডেস্ক
ঘরের মাঠে ৪০০ আন্তর্জাতিক উইকেট পেলেন সাকিব

খেলারপত্র ডেস্ক:
বাংলাদেশের ‘জান-প্রাণ’ দুটোই সাকিব আল হাসান। মাঠের পারফরম্যান্সে এই বিশ্বসেরা অলরাউন্ডার সেটি অনেকবারই প্রমাণ দিয়েছেন। গত এক যুগেরও বেশি সময় ধরে লাল-সবুজ জার্সিতে অসংখ্য খুশির উপলক্ষ্য এনে দিয়েছেন তিনি। রেকর্ড ভাঙা-গড়া যেন তার কাছে ডাল-ভাতের মতো। এবার আফগানিস্তানের বিপক্ষে খরুচে বোলিংয়ের দিনে সাকিব ভিন্ন একটি রেকর্ড গড়েছেন।
আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজকে ফিরিয়ে বিশ্বের নবম বোলার হিসেবে ঘরের মাঠে ৪০০ আন্তর্জাতিক উইকেট পেয়েছেন সাকিব। একইসঙ্গে এই কীর্তি গড়ার দিক থেকে তিনি পঞ্চম স্পিনার এবং প্রথম বাঁ-হাতি বোলার। এছাড়া ‘৪০০’ উইকেট নেওয়া ৯ বোলারের মধ্যে সেরা স্ট্রাইকরেটও সাকিবেরই। এমনকি প্রতি ৪২.৬ বলের পর তিনি একটা করে উইকেট নিয়েছেন। যেখানে তিনিই সবার শীর্ষে।
এর আগে চট্টগ্রামে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের কচু-কাটা করেন দুই আফগান ওপেনার। তবে সাকিবের করা ইনিংসের ৩৭তম ওভারের প্রথম বলটি মিডল স্টাম্পের ওপর ছিল। সেখানে টার্ন আর বাউন্সে পরাস্ত হন গুরবাজ। তাতে বল আঘাত হানে তার প্যাডে, ফলে সঙ্গে সঙ্গেই হাত তুলে সাকিবের আবেদনে সাড়া দেন আম্পায়ার।
অবশ্য আম্পায়ারের এমন সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি গুরবাজ, তাই নিয়ে নিলেন রিভিউ। কিন্তু তাতেও লাভ হয়নি। শেষ পর্যন্ত ১২৫ বলে ১৪৫ রানের ক্যারিয়ারসেরা ইনিংস খেলে সাজঘরে ফেরেন এই ড্যাশিং ওপেনার। ১৩টি চারের সঙ্গে গুরবাজ মেরেছেন ৮টি ছক্কা।
গুরবাজের খেলা এই ১৪৫ রানের ইনিংস এখন পর্যন্ত যেকোনো আফগান ওপেনারের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। তার বিদায়ে আফগানিস্তানের রেকর্ড ২৫৬ রানের উদ্বোধনী জুটি ভেঙে বাংলাদেশ উইকেটের দেখা পায়।