Date: September 20, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / ইউক্রেন সংকট যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সতর্কতা চীনের

ইউক্রেন সংকট যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সতর্কতা চীনের

February 24, 2023 06:34:26 PM   আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেন সংকট যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সতর্কতা চীনের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তিতে নিজেদের শান্তি প্রস্তাব উত্থাপন করেছে এশিয়ার জায়ান্ট চীন। বেইজিং জানিয়েছে, তারা চায় ইউক্রেন সংকট যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়। এছাড়া তাদের বিশ্বাস আলোচনার মাধ্যমেই এ সংকট থেকে উত্তরণ সম্ভব।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) প্রকাশিত ‘পররাষ্ট্র মন্ত্রণালয় পেপার’ নামের ১২ দফার শান্তি প্রস্তাবে চীন যুদ্ধবিরতি এবং ধীরে ধীরে উত্তেজনা নিরসনের কথা বলেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারির পর থেকে চীন যে অবস্থান নিয়েছে ‘শান্তি প্রস্তাবে’ তারা সেটিরই পুনরাবৃত্তি করেছে বলে জানিয়েছে অন্যান্য দেশগুলো।

রাশিয়া ইউক্রেনে হামলা করার পর এখন পর্যন্ত মস্কোর কোনো সমালোচনা করেনি বেইজিং। এমনকি রাশিয়ার কথিত বিশেষ সামরিক অভিযানকে ‘আক্রমণ’ হিসেবেও অভিহিত করেনি দেশটি। উল্টো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছে তারা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে বলেছে, ‘দ্বন্দ্ব ও যুদ্ধ কারও জন্য মঙ্গলজনক নয়। চলমান সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া থেকে আটকাতে— সবপক্ষকে বিচক্ষণ থাকতে হবে এবং সংযম রক্ষা করতে হবে, আগুনে ঘি ঢালা এবং উত্তেজনা বৃদ্ধি থেকে বিরত থাকতে হবে।’

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এক বছর পেরিয়ে দুই বছরে পা রাখলেও এই যুদ্ধ বন্ধ হওয়ার কোনো সম্ভাবনাই এখনো দেখা যাচ্ছে না।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার সন্ধ্যার দিকে শান্তি বার্তা দেবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিন। যেখানে তিনি শান্তির ওপর জোর দেবেন কিন্তু রাশিয়ার সমালোচনা করা থেকে বিরত থাকবেন।

এদিকে চীন যুদ্ধবিরতির আহ্বান জানালেও ইউক্রেন জানিয়েছে, যতক্ষণ পর্যন্ত তাদের দেশে রুশ সেনারা থাকবে ততক্ষণ লড়াই চালিয়ে যাবে তারা। কারণ যুদ্ধ বন্ধ করলে, রাশিয়া সুযোগ ব্যবহার করে নিজেদের সেনাদের পুনরায় সংঘটিত করবে।

চীনে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের দূত জর্জ টোলেডো ‘পররাষ্ট্র মন্ত্রণালয় পেপার’ সম্পর্কে বলেছেন এটি কোনো শান্তি প্রস্তাব না। কিন্তু তবুও তারা এটি গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করবেন।