Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / কূটনীতিকদের অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য

কূটনীতিকদের অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য

May 16, 2023 12:30:01 PM   আন্তর্জাতিক ডেস্ক
কূটনীতিকদের অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য

আন্তর্জাতিক ডেস্ক:
সম্প্রতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশের রাষ্ট্রদূতের ওপর থেকে অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার। আনসার নিয়ে গঠিত নতুন আর্মড রেজিমেন্ট দিয়ে কূটনীতিকদের নিরাপত্তা দেওয়া হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (১৫ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত এক সংবাদ সম্মেলনে প্রধান উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেলকে প্রশ্ন করা হয়।
বিষয়টিকে যুক্তরাষ্ট্র কিভাবে দেখছে? এর জবাবে বেদান্ত প্যাটেল বলেন, মার্কিন দূতাবাস এবং এর কর্মীদের নিরাপত্তাসংক্রান্ত বিশদ বিবরণের বিষয়ে আমি কথা বলতে চাচ্ছি না। তবে আমি এটা স্পষ্ট করতে চাই যে, কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে ভিয়েনা কনভেনশন অনুসারে, যেকোনো স্বাগতিক দেশকে অবশ্যই সব কূটনৈতিক মিশন এবং এর কর্মীদের সুরক্ষা নিশ্চিতের ক্ষেত্রে দায়বদ্ধতা মেনে চলতে হবে। তিনি বলেন, কর্মীদের ওপর যে কোনো ধরনের আক্রমণ প্রতিরোধ করার জন্য কার্যকর সব পদক্ষেপ নিতে হবে। আমাদের কূটনৈতিক কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এদিকে সোমবার (১৫ মে) রাজধানীর তেজগাঁওয়ে ‘ঢাকা ১২ সংসদীয় আসন উন্নয়নের ১৪ বছর’ শীর্ষক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারও সঙ্গে বৈরী সম্পর্ক নেই। খুব শক্তিশালী এবং আধুনিক সাজে সজ্জিত একটি নিরাপত্তা বাহিনী গার্ড রেজিমেন্ট আমরা করেছি। প্রধানমন্ত্রী দিকনির্দেশনায় এটি আনসার ব্যাটালিয়ন থেকে তৈরি হয়েছে। যত ভিআইপি প্রটোকল বা প্রটেকশন যাই বলা হোক না কেন-এমনকি মন্ত্রীদের বাসাবাড়ির নিরাপত্তার বিষয়গুলো তাদের (আনসার) ওপর দেওয়া হবে। এজন্য একটি রেজিমেন্ট তৈরি করেছি, এর সংখ্যাও বাড়াতে হবে।