Date: February 26, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / স্বাস্থ্য / কোন খাবার খেলে লিভার ভালো থাকে?

কোন খাবার খেলে লিভার ভালো থাকে?

August 27, 2023 10:37:09 AM   স্বাস্থ্য ডেস্ক
কোন খাবার খেলে লিভার ভালো থাকে?

স্বাস্থ্য ডেস্ক:

লিভারের খেয়াল রাখা অনেক জরুরি। এজন্য এমন খাবার খেতে হবে যেন আপনার লিভার ভালো থাকে। ফ্যাটি লিভার বা লিভার সিরোসিসের মতো সমস্যায় আপনাকে না পড়তে হয়। তবে, তার জন্য কী করতে হবে, কী খেতে হবে?

রসুন:
রসুন লিভারের এনজাইমগুলিকে সক্রিয় করে আর তা শরীরের বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে। এছাড়া রসুনে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে যা লিভার বা যকৃতের অ্যান্টিঅক্সিডেন্ট গুণ বাড়িয়ে দেয়। এছাড়া, রসুন রক্তচাপ ও কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে।

গ্রিন টি:
এই ইঁদুর দৌঁড়ের জীবনে নাওয়া-খাওয়ার কোনও ঠিক নেই। ফলে শরীর খারাপ হতে বাধ্য। এই শরীরকে ঠিক রাখতেই প্রয়োজন গ্রিন টি। আধুনিক জীবনের অন্যতম অঙ্গ। পুষ্টিবিদরা মনে করেন রোজ এক কাপ করে গ্রিন টি খাওয়া প্রয়োজন এতে লিভার ভালো থাকবে।

মাছ:
সি ফুড খেতে ভালোবাসেন। বেশ তো খান না। এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ থাকে। আর তাতে লিভার ভালো থাকে। তাই হাতের কাছে স্যামোন, সার্ডিনস, টুনা, ট্রাউট পেলেই খেয়ে নিন। এগুলি লিভারের ক্ষেত্রে ডিটক্সের কাজ করে।

বিট:
শরীরে সংক্রমণের ক্ষেত্রে বিট খুব উপকারী। এতে রক্ত পরিষ্কার হয়। আবার লিভারও ভালো থাকে। বিটের রসে প্রচুর পরিমাণে নাইট্রেটস আর বেটালেন্স থাকে। এতে হার্টও ভালো থাকে। প্রদাহ কমে।

শাকসবজি:
অনেকেই শাকসবজি খেতে চান না। এতে কিন্তু নিজের এবং নিজের লিভারের ক্ষতি করছেন। মাছ, মাংস ডিমের পাশাপাশি শরীরকে একটু নিরামিষ খাবারও দিন।