Date: October 23, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / গাজায় ইসরায়েলি হামলায় ৬১ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি হামলায় ৬১ ফিলিস্তিনি নিহত

September 01, 2024 04:56:29 AM   আন্তর্জাতিক ডেস্ক
গাজায় ইসরায়েলি হামলায় ৬১ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের গাজায় দিনভর ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৬১ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।
শনিবার ভোরে পরিকল্পিত পোালিও টিকা কর্মসূচী শুরু হওয়ার আগেই গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় এলাকার বাড়িগুলোতে বিমান হামলার পাশাপাশি ব্যাপক গোলাবর্ষণ করে ইসরায়েলি বাহিনী। পরে তারা গাজা সিটির আরেকটি হাসপাতালে হামলা চালায়।
আল জাজিরা বলছে, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই এসব হামলা চালানো হয়েছে। লোকজন তখনও তাদের বাড়িতে ছিলেন এবং শিশুরা ঘুমিয়ে ছিল। এসব হামলার একটিতে এক পরিবারের নয় সদস্য ঘটনাস্থলেই নিহত ও আরও বেশ কয়েকজন আহত হন।
শরণার্থী শিবিরগুলোতে পৃথক তিনটি হামলা চালানো হয়েছে। এসব হামলাকে লক্ষ্য ঠিক করে চালানো হামলা বলে বর্ণনা করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। কিন্তু হাসপাতালে আসা হতাহতদের অধিকাংশই নারী ও শিশু ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
ফিলিস্তিনি চিকিৎসা কর্মীরা জানিয়েছেন, আল নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলের পৃথক হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন, এদের মধ্যে এক পরিবারের নয় সদস্য রয়েছেন।
গাজার অন্যান্য অঞ্চলে ইসরায়েলের ধারাবাহিক হামলায় আরও ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছেন তারা।
গাজা থেকে ফিলিস্তিনের দমকল বাহিনী জানিয়েছে, গাজা সিটির আল-আহলি আরব (ব্যাপটিস্ট) হাসপাতালের কাছে ইসরায়েলের হামলার অন্তত তিনজন নিহত ও বহু আহত হয়েছেন।
রয়টার্স জানিয়েছে, পোলিওর বিরুদ্ধে গাজার প্রায় ৬ লাখ ৪০ হাজার শিশুকে টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছে জাতিসংঘ। এই টিকা কর্মসূচীকে নির্বিঘ্ন রাখতে অবরুদ্ধ গাজার নির্দিষ্ট এলাকাগুলোতে প্রতিদিন আট ঘণ্টা করে লড়াই বন্ধ রাখবে ইসরায়েলি বাহিনী ও হামাস যোদ্ধারা।
রয়টার্স জানিয়েছে, শনিবার গাজার চিকিৎসা কর্মীরা আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচী শুরু হওয়ার আগে নাসের হাসপাতালের কয়েকটি ওয়ার্ডে কিছু শিশুকে টিকা দিয়ে এর প্রতীকি সূচনা করেন।
স্থানীয় বাসিন্দারা ও যোদ্ধারা জানিয়েছেন, হামাস, ইসলামিক জিহাদ ও অন্যান্য দলগুলো গাজার উত্তরাঞ্চলীয় জেইতুইন এলাকায় ও দক্ষিণাঞ্চলীয় রাফায় ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। দু’টি এলাকায়ই ইসরায়েলি বাহিনী বেশ কয়েকদিন ট্যাংক নিয়ে অনেক ভেতরে ঢুকে পড়ে অভিযান চালাচ্ছে।
এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, তারা গাজার মধ্যাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে অভিযান অব্যাহত রেখেছে। তারা আরও জানায়, তাদের সেনারা গাজা সিটিতে ফিলিস্তিনি যোদ্ধাদের হত্যা করেছে এবং তাদের অবকাঠামো ধ্বংস করেছে, একই সময় রাফার পশ্চিমাংশের তেল আল-সুলতানে বন্দুকধারীদের হত্যা করার পর বহু অস্ত্র জব্দ করেছে।
গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া গাজা যুদ্ধে ইসরায়েলের হামলা এ পর্যন্ত অন্তত ৪০,৬৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন আর আহত হয়েছেন আরও ৯৪,০৬০ জন।