Date: February 09, 2023

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / স্বাস্থ্য / দাড়িতে খুশকি হলে দ্রুত যা করবেন

দাড়িতে খুশকি হলে দ্রুত যা করবেন

December 12, 2022 02:16:50 AM   স্বাস্থ্য ডেস্ক
দাড়িতে খুশকি হলে দ্রুত যা করবেন

স্বাস্থ্য ডেস্ক: শীতে খুশকির সমস্যায় অনেকেই ভোগেন। মাথার ত্বকের পাশাপাশি দাড়িতেও খুশকি হয়। অনেকের তো আই ভ্রু থেকে শুরু করে চোখের পাপড়িতেও খুশকি দেখা দেয়। বিশেষ করে শীতে এ সমস্যা বেশি দেখা দেয়।


তবে এর কারণ কী?
এ বিষয়ে ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মাধুরী আগরওয়াল বলছেন, দাড়িতে খুশকি হলে মুখের ত্বক আরও রুক্ষ্ম হতে শুরু করে। ফলে জ্বালা ও চুলকানি বাড়ে খুশকির সঙ্গে সঙ্গে।
তার মতে, এই খুশকির কারণ হতে পারে সোরিয়াসিস বা সেবোরিক ডার্মাটাইটিস। অনুপযুক্ত শেভিং কিটস ও অনিয়মিত স্বাস্থ্যবিধির কারণে এটি ঘটতে পারে।
এই বিশেষজ্ঞ আরও জানান, ম্যালাসেজিয়া নামক এক উপাদানের কারণেও বাড়তে পারে বিয়ার্ড ড্যানড্রফ। তবে এই বিয়ার্ড ড্যানড্রফ বা দাড়ির খুশকি থেকে মুক্তির উপায় কী?

হালকা গরম পানি ব্যবহার
মুখে গরম বা খুব ঠাণ্ডা পানির বদলে হালকা গরম পানি ব্যবহার করুন। ফরে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হবে না ও ত্বক অতিরিক্ত শুষ্কও হয়ে উঠবে না।

দাড়ি আঁচড়াতে হবে
দাড়ির খুশকি দূর করতে নিয়মিত গোসলের আগে অবশ্যই শক্ত ব্রিসলস দেওয়া বিয়ার্ড্র ব্রাশ দিয়ে আলতোভাবে এক্সফোলিয়েট করুন। সার্কুলার মোশনে এক্সফোলিয়েট করলে সবচেয়ে ভালো ফল মিলবে।

ক্লিনজার ব্যবহার করুন
ভালো ক্লিনজার দিয়ে সব সময় দাড়ি পরিষ্কার করুন। প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ ও ল্যাকটিক অ্যাসিডযুক্ত ক্লিনজার দাড়ির জন্য সবচেয়ে ভালো। সপ্তাহে দু-তিন করলেই যথেষ্ট।

দাড়ির জন্য ভালো তেলের ব্যবহার
বাজারে এখন অনেক ধরনের বিয়ার্ড অয়েল, বাম বা ক্রিম কিনতে পাওয়া যায়। দাড়ির যত্নে সেসব ময়েশ্চারাইজার ব্যবহার করুন।