Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / পদত্যাগের ঘোষণা দিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী

পদত্যাগের ঘোষণা দিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী

June 10, 2024 11:10:03 AM   আন্তর্জাতিক ডেস্ক
পদত্যাগের ঘোষণা দিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:

পদত্যাগের ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রো। স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যায় তিনি এ ঘোষণা দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

আলেক্সান্ডার দ্য ক্রোর নেতৃত্বাধীন সাত দলীয় জোট এবারের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট এবং অভ্যন্তরীণ নির্বাচনে ভালো ফল করতে পারেনি। পরিস্থিতি আঁচ করতে পেরেই আলেক্সান্ডার দ্য ক্রো পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। তবে পদত্যাগের বিস্তারিত কারণ জানাননি আলেক্সান্ডার দ্য ক্রো। পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘আজকের সন্ধ্যাটি সত্যিই খুব কঠিন ও দুঃখজনক।’

বেলজিয়ামের ভোটাররা এ সপ্তাহান্তে শুধু ইইউ পার্লামেন্টের ভোট দেননি। বরং তারা দেশটির কেন্দ্রীয় ও আঞ্চলিক নির্বাচনেও ভোট দিয়েছেন। 
বেলজিয়ামের অভ্যন্তরীণ নির্বাচনে এবার খুবই ভালো ফল করেছে দেশটির ডানপন্থী দল ভ্লামস বেলাং পার্টি। যদিও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পেতে এখনও খানিকটা পিছিয়ে আছে দলটি। আলেক্সান্ডার দ্য ক্রোর নেতৃত্বে সাত দলের ক্ষমতাসীন জোট নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারবে না বলে মনে করা হচ্ছে। তিনি নিউ ফ্লেমিশ অ্যালায়েন্স (এন-ভিএ), ভ্লামস বেলাং পার্টি ও ভুরুইত পার্টিকে অভিনন্দন জানিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, সোমবার প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রোর পদত্যাগ কার্যকর হওয়ার কথা। ২০২০ সালের অক্টোবরে তিনি বেলজিয়ামের জোট সরকারের দায়িত্ব নিয়েছিলেন।