Date: November 26, 2022

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / লাইফস্টাইল / পায়ের গোড়ালি ফাটালে যা করবেন

পায়ের গোড়ালি ফাটালে যা করবেন

November 17, 2022 02:40:36 PM   ডেস্ক রিপোর্ট
পায়ের গোড়ালি ফাটালে যা করবেন

শীতের আবহাওয়া ত্বকে ভীষণভাবে প্রভাব ফেলে। এ সময়টাতে কমবেশি সব মানুষের মনেই ভয় থাকে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়ার। বিশেষ করে এ সময় যাদের পায়ের গোড়ালি ফাটার সমস্যা রয়েছে তারা শীত আসলেই চিন্তায় পরে যায়। সাধারণত রুক্ষ আবহাওয়ায় পর্যাপ্ত যত্নের অভাবে পায়ের ত্বক শুষ্ক হয়ে যায়। এতে পা ফাটার সমস্যা দেখা যায়।

অনেক সময় ব্যস্ততা থেকে পার্লারে গিয়ে পেডিকিওর করাও সম্ভব হয় না। তবে ঘরে বসেই কিছু ঘরোয়া উপায়ে পা ফাটার এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

মধু : একটি বাটিতে মধু এবং গরম পানি ভালো করে মিশিয়ে নিন। তারপর আলতো করে পায়ের গোড়ালিতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহারে দারুণ উপকার পাবেন। প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ এই মধু পা ফাটা রোধে ভালো কাজে আসে।

পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস : একটি বাটিতে ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখুন। নিয়মিত এ কাজটি করলে নিজেই উপকারিতা বুঝতে পারবেন। লেবুর রসে অ্যাসিড উপাদান রয়েছে। এটি ত্বকের নানা সংক্রমণ দূর করতে সহায়তা করে। ত্বকের মসৃণতা ফেরাতে দুটি উপাদান নিয়মিত ব্যবহার করতে পারেন।

কলা : প্রথমে দুটো কলা ভালো করে পেস্ট বানিয়ে নিন। তারপর গোড়ালির ফাটা অংশে সেই পেস্ট লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পরে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দু থেকে তিন দিন প্যাক ব্যবহার করলে সুফল পাওয়া যাবে। কলা বেশি পাকা হলেও এই প্যাক তৈরি করা যাবে।