Date: May 20, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / বিধ্বস্ত হওয়া মার্কিন ড্রোনটি পুনরুদ্ধার করা চ্যালেঞ্জিং হবে: যুক্তরাষ্ট্র

বিধ্বস্ত হওয়া মার্কিন ড্রোনটি পুনরুদ্ধার করা চ্যালেঞ্জিং হবে: যুক্তরাষ্ট্র

March 16, 2023 07:39:06 PM   আন্তর্জাতিক ডেস্ক
বিধ্বস্ত হওয়া মার্কিন ড্রোনটি পুনরুদ্ধার করা চ্যালেঞ্জিং হবে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:
রাশিয়ার যুদ্ধবিমানের মুখোমুখি হয়ে বিধ্বস্ত হওয়া মার্কিন ড্রোনটি পুনরুদ্ধার করা চ্যালেঞ্জিং হবে জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৬ মার্চ) ইউএস জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেছেন, দুর্ঘটনাস্থলে রাশিয়ান জাহাজ রয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে।

মার্ক মিলি বলেছেন, ক্রুবিহীন এমকিউ-৯ রিপার ড্রোনের অবশিষ্টাংশ ১২১৯ থেকে ১৫২৪ মিটার গভীর পানিতে ডুবে গেছে। ‘এটি সম্ভবত উল্লেখযোগ্য গভীরতায় ডুবে গেছে। তাই প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে যেকোনো পুনরুদ্ধার অপারেশন খুব কঠিন হবে। ’ এর আগে বুধবার সাংবাদিকদের তিনি বলেছিলেন, ড্রোনের ধ্বংসাবশেষের আকার সম্পর্কে নিশ্চিত হতে কয়েক দিন সময় লাগবে।

এদিকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বুধবার রসিয়া-১ টিভি চ্যানেলকে বলেছেন, মার্কিন গুপ্তচর ড্রোন পুনরুদ্ধারে রাশিয়া চেষ্টা করবে। তিনি বলেন, ‘আমি জানি না আমরা এটি পুনরুদ্ধার করতে সক্ষম হব কি না। তবে এটি করতে হবে। আমরা অবশ্যই এটি পুনরুদ্ধারে কাজ করব। আশা করি, অবশ্যই সফলভাবে। ’

পাত্রুশেভের এমন বক্তব্যের প্রসঙ্গে মিলি বলেন, রাশিয়া ড্রোনটি উদ্ধার করলে সংবেদনশীল তথ্যের কোনো ক্ষতি যেন না হয়, সেটি নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নিয়েছে। পাত্রুশেভ আরও বলেছিলেন, ড্রোনের ঘটনা প্রমাণ করেছে যে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্র সরাসরি জড়িত। এটি আরেকবার নিশ্চিত করা হলো।

রাশিয়ার যুদ্ধ বিমানের ধাক্কা লেগে একটি মার্কিন ড্রোন কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়েছে। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার একটি রুশ সুখোই-২৭ জেট বিমানের সঙ্গে মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনের ধাক্কা লাগে এবং ড্রোনটি কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়।