Date: February 26, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / বাংলাদেশে ব্যবসা গুটিয়ে নিলো মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা

বাংলাদেশে ব্যবসা গুটিয়ে নিলো মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা

March 15, 2023 04:41:50 PM   আন্তর্জাতিক ডেস্ক
বাংলাদেশে ব্যবসা গুটিয়ে নিলো মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা

ভারতের মুম্বাইভিত্তিক প্রতিষ্ঠান মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা কোম্পানি লিমিটেড বাংলাদেশে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বাংলাদেশে তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিবৃতিতে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা জানিয়েছে- মাহিন্দ্রা বাংলাদেশ প্রাইভেট লিমিটেড (এমবিপিএল) মঙ্গলবার তার শেয়ারহোল্ডারদের নিয়ে সর্বশেষ সাধারণ সভার আয়োজন করে। আর সেখানেই প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত স্বেচ্ছায় চূড়ান্তভাবে অনুমোদন পায়।

এতে আরও জানানো হয়, এর মাধ্যমে ১৪ মার্চ থেকে মাহিন্দ্রা বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের কার্যক্রম চূড়ান্তভাবে বন্ধ হয়ে গেল। গত বছরের ৩১ মার্চ থেকে এমবিপিএলের আয় পুরোপুরি শূন্য ছিল। যদিও ২০২২ সালের ৩১ মার্চ তারিখে প্রতিষ্ঠানটি নেট আর্থিক মূল্য ছিল ৩ কোটি ১৮ লাখ রুপি যা মুম্বাই-ভিত্তিক মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার নেট মূল্যের ০.০১ শতাংশ।

অবশ্য মাহিন্দ্রা বাংলাদেশের কার্যক্রম বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছিল ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর। সেসময় এমবিপিএলের শেয়ারহোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধের জন্য একটি খসড়া প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরপর এমবিপিএল আর কোনও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করেনি।

উল্লেখ্য, ২০১৯ সালে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে এমবিপিএল বাংলাদেশে বহুমুখী কার্যক্রম শুরু করে। এর মধ্যে সব ধরনের যাত্রী, পরিবহন এবং ইউটিলিটি যানবাহনের পাশাপাশি বিতরণ, গবেষণা ও উন্নয়নসহ একাধিক কার্যক্রমও অন্তর্ভুক্ত ছিল।