Date: October 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / অর্থনীতি / সেন্ট্রাল ইন্স্যুরেন্সে মুনাফা কমেছে

সেন্ট্রাল ইন্স্যুরেন্সে মুনাফা কমেছে

July 23, 2023 11:25:25 AM   ডেস্ক রিপোর্ট
সেন্ট্রাল ইন্স্যুরেন্সে মুনাফা কমেছে

ডেস্কে রিপোর্ট:


দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেডের। কোম্পানির এপ্রিল থেকে জুন-২০২৩ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। রোববার (২৩ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ১৯৯৫ সালে তালিকাভুক্ত বিমা কোম্পানিটির চলতি বছরের এপ্রিল থেকে জুন দ্বিতীয় প্রান্তিকে সমন্বিত শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা। এর আগের বছর শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৫৭ পয়সা। ২০২২ সালের এপ্রিল থেকে জুন সময়ের তুলনায় মুনাফা কমেছে শেয়ার প্রতি ৩ পয়সা। শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ১ টাকা ৫ পয়সা। যা ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ে ছিল ১ টাকা ২৫ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের অর্ধবার্ষিকীতেও ২০ পয়সা করে মুনাফা কমেছে।

মুনাফা কমার প্রান্তিকে ৩০ জুন ২০২৩ সময়ে কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৮৫ পয়সা। যা ২০২২ সালের ৩১ ডিসেম্বর সময়ে ছিল ১৯ টাকা ৩১ পয়সা। অর্থাৎ সম্পদ মূল্যের পরিমাণও কমেছে।

কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৮২৩টি। এ শেয়ারহোল্ডারদের সর্বশেষ ২০২২ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। ২০২১ সালে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আজ দিনের শুরুতে লেনদেন হয়েছে ৩৯ টাকা ৪০ পয়সায়।