Date: June 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / হামাস ৫০ থেকে ১০০ জিম্মিকে ছেড়ে দিতে পারে

হামাস ৫০ থেকে ১০০ জিম্মিকে ছেড়ে দিতে পারে

November 12, 2023 02:59:12 PM   আন্তর্জাতিক ডেস্ক
হামাস ৫০ থেকে ১০০ জিম্মিকে ছেড়ে দিতে পারে

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস তাদের হাতে থাকা জিম্মিদের মধ্য থেকে ৫০ থেকে ১০০ জনকে ছেড়ে দিতে পারে।

রোববার (১২ নভেম্বর) ইসরায়েলের বড় তিনটি টিভি চ্যানেল এ তথ্য জানিয়েছে। যদিও এসব চ্যানেল ওই সূত্রের নাম প্রকাশ করেনি। তবে হামাসের কাছ থেকে জিম্মিদের ছাড়িয়ে নেওয়ার যে আলোচনা চলছিল— সেটি কিছু দূর এগিয়েছে।

জিম্মিদের মুক্তির ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করবেন না বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে টিভি চ্যানেল এন১২ নিউজ জানিয়েছে, চুক্তির মাধ্যমে ৫০ থেকে ১০০ জিম্মিকে ছাড়িয়ে নেওয়ার আলোচনা চলছে। যাদের প্রায় সবাই হলো নারী, শিশু ও বয়স্ক মানুষ। আর এসব জিম্মিকে মুক্তি দেওয়ার সময় ৩ থেকে ৫ দিন ইসরায়েল সব ধরনের হামলা বন্ধ রাখবে।


ইসরায়েলি এসব টিভির প্রতিবেদনে আরও জানানো হয়েছে, হামাস ইসরায়েলি জিম্মিদের মুক্তি দিলে— ইসরায়েল অবৈধভাবে তাদের কারাগারে বন্দি থাকা কিছু ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেবে। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকায় জ্বালানিও প্রবেশ করতে দেবে তারা। তবে এ চুক্তির পরও ইসরায়েল প্রয়োজন হলে গাজায় হামলা অব্যাহত রাখতে পারবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এ সময় ১ হাজারেরও বেশি ইসরায়েলিকে হত্যা করা ছাড়াও ২৫০ জনকে গাজায় ধরে নিয়ে আসে তারা। এরমধ্যে এখন পর্যন্ত মাত্র ৪ জনকে মুক্তি দিয়েছে এ সশস্ত্র গোষ্ঠী।