Date: September 19, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / খেলাধুলা / আইসিসির সর্বশেষ র‍্যাংকিং: জয়াসুরিয়ার বড় উন্নতি

আইসিসির সর্বশেষ র‍্যাংকিং: জয়াসুরিয়ার বড় উন্নতি

April 19, 2023 03:25:38 PM   ক্রীড়া ডেস্ক
আইসিসির সর্বশেষ র‍্যাংকিং: জয়াসুরিয়ার বড় উন্নতি

খেলারপত্র ডেস্ক:

পুরুষ ক্রিকেটারদের সর্বশেষ র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। আজ বুধবার (১৯ এপ্রিল) নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। আন্তর্জাতিক কোনো খেলা না থাকায় বাংলাদেশি তারকাদের তেমন নড়চড় হয়নি।

ওয়ানডেতে ব্যাটারদের মধ্যে সবার উপরে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বোলারদের মধ্যে শীর্ষস্থান অসি পেসার জশ হ্যাজেলউডের দখলে। তবে, বেশ কয়েকটি পরিবর্তন এসেছে টি-টোয়েন্টিতে।

নিউজিল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ চলমান পাকিস্তানের। ৩ ম্যাচ শেষে ২-১ ব্যবধানে এগিয়ে আছে বাবর আজমের দল। দল ভালো খেলছে, র‍্যাংকিংয়েও এগিয়েছেন পাকিস্তানি বোলার হারিস রউফ। তিন ম্যাচে ১০ উইকেট নিয়েছেন রউফ। ভালো খেলার স্বীকৃতি পেলেন টি-টোয়েন্টি বোলারদের তালিকায় পাঁচ ধাপ এগিয়ে।

রউফের অবস্থান এখন ১১ তম। সিরিজের আরও দুই ম্যাচ আছে। ছন্দ ধরে রাখতে পারলে সিরিজ শেষে সেরা দশে ঢোকার সম্ভাবনা আছে তার। আরেক পেসার শাহিন আফ্রিদি উঠে এসেছেন ১৫ নম্বরে। টি-টোয়েন্টি বোলারদের তালিকায় শীর্ষে আছেন রশিদ খান। বাংলাদেশিদের মধ্যে মুস্তাফিজুর রহমান আছেন ২১ নম্বরে।

আইপিএল আশানুরূপ না কাটলেও টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান এখনও ভারতের সূর্যকুমার যাদবের দখলে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছেন পাকিম্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। বাংলাদেশিদের মধ্যে লিটন দাসের অবস্থান ২১ তম।

টেস্টে ব্যাটারদের মধ্যে সবার উপরের নামটা অসি তারকা মার্কাস লাবুসেনের। আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া গল টেস্টে দারুণ একটি সেঞ্চুরি করেছেন শ্রীলংকা অধিনায়ক দিমুথ করুনারত্নে। ১৭৯ রানের ইনিংসটি তাকে র‍্যাংকিংয়ে একধাপ এগিয়ে দিয়েছে। ১০ থেকে ৯ এ উঠে এসেছেন তিনি। বোলারদের মধ্যে শীর্ষে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে শ্রীলঙ্কার হয়ে একাই ১০ উইকেট নিয়েছেন প্রভাত জয়াসুরিয়া। এতেই ১৩ ধাপ এগিয়ে ১৯ নম্বরে জায়গা করে নিয়েছেন তিনি।

অলরাউন্ডারদের তালিকায় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যথারীতি শীর্ষে আছেন সাকিব আল হাসান। টেস্টে অবশ্য তিনি আছেন তৃতীয় স্থানে। শীর্ষ দুইয়ে আছেন রবীন্দ্র জাদেজা ও অশ্বিন।