Date: February 26, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / ম্যাক্রোঁর নেতানিয়াহুর কাছে আবেদন যুদ্ধবিরতির

ম্যাক্রোঁর নেতানিয়াহুর কাছে আবেদন যুদ্ধবিরতির

December 28, 2023 09:54:57 AM   আন্তর্জাতিক ডেস্ক
ম্যাক্রোঁর নেতানিয়াহুর কাছে আবেদন  যুদ্ধবিরতির

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন তিনি।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ জানিয়েছেন, ফোনালাপে নেতানিয়াহুর কাছে যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন তিনি। গাজা উপত্যকায় মানবিক সাহায্য পাঠানো এখন সময়ের দাবি। ফলে সেই মতো যুদ্ধবিরতির ব্যবস্থা করা প্রয়োজন।

বস্তুত, জর্ডানের সঙ্গে মিলিতভাবে গাজায় মানবিক সাহায্য পাঠানোর পরিকল্পনা করেছে ফ্রান্স। গাজায় গিয়ে সরাসরি এই কাজে যোগ দেওয়ার কথাও বলেছে ফ্রান্স। ম্যাক্রোঁর বিবৃতিতে একথা বলা হয়েছে।

এদিকে গাজায় আবারও খাদ্যসংকটের সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার সংস্থাটির প্রধান এক বিবৃতিতে বলেছেন, এখনই পদক্ষেপ না নিলে ভয়ঙ্কর খাদ্যসংকটের মুখে পড়বে গাজা। কয়েকলাখ মানুষ তাতে ক্ষতিগ্রস্ত হবেন।

ডব্লিউএইচও বিবৃতিতে বলেছে, গাজার সর্বত্র স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না মানবিক কর্মীরা। বহু জায়গায় তাদের বাধার মুখে পড়তে হচ্ছে। লড়াইয়ে তাদেরও প্রাণ গেছে। জিনিস নিয়ে তারা বের হলেই ক্ষুধার্ত মানুষ তার ওপর ঝাঁপিয়ে পড়ছেন।

সব মিলিয়ে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়ে আছে। দ্রুত পদক্ষেপ না নিলে খাদ্যসংকট থেকে গাজাকে বাঁচানো যাবে না। এর আগেও এবিষয়ে দীর্ঘ রিপোর্ট দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একাধিকবার যুদ্ধবিরতির আবেদনও জানানো হয়েছে ডব্লিউএইচওর পক্ষ থেকে।

বদিকে আঙ্কারায় এক সভায় নেতানিয়াহুকে হিটলারের সঙ্গে তুলনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। শুধু তা-ই নয়, জার্মানির সমালোচনা করে তিনি বলেছেন, জার্মানি এখনও অতীতের ভুলের খেসারত দিচ্ছে। সে কারণেই ইসরায়েলের বিরুদ্ধে কোনও কথা বলছে না।

এরদোয়ানের এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, কুর্দিদের গণহত্যা করেছেন এরদোয়ান। বস্তুত, ইসরায়েলের প্রধানমন্ত্রীর অভিযোগ, হামাস নেতাদের সাহায্য করেছে তুরস্ক। কিন্তু ইসরায়েল হামাসকে শেষ না করে এই অভিযান বন্ধ করবে না বলেও স্পষ্ট জানিয়েছেন নেতানিয়াহু।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে আক্রমণ চালায় হামাস। হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। বহু মানুষকে বন্দি করে হামাস। তারপরই হামাসের বিরুদ্ধে অভিযানে নামে ইসরায়েল।

লোবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েলের সেনাবাহিনী। তারই জবাবে দক্ষিণ লেবাননে পাল্টা রকেট হামলা চালিয়েছে ইসরায়েল।

বস্তুত, হামাসের বিরুদ্ধে অভিযান শুরু হওয়ার পর থেকেই হিজবুল্লাহ একাধিকবার ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে। ইসরায়েলও তার জবাব দিয়েছে।