Date: July 18, 2024

দৈনিক বজ্রশক্তি

Header
collapse
...
Home / আন্তর্জাতিক / রাশিয়ায় সফর, মোদীর সমালোচনা করলেন জেলেনস্কি

রাশিয়ায় সফর, মোদীর সমালোচনা করলেন জেলেনস্কি

July 09, 2024 12:19:38 PM   আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়ায় সফর, মোদীর সমালোচনা করলেন জেলেনস্কি

রাশিয়া সফরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তার এই সফরকে ভালোভাবে দেখছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সফরকে হতাশাজনক ও শান্তি প্রচেষ্টায় ধাক্কা বলেও উল্লেখ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী। কারণ মোদীর সফরের দিনই ইউক্রেনে বড় ধরনের হামলা চালিয়েছে রাশিয়া।

আজ সোমবার (৮ জুলাই) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। পুতিনের বাসভবনে মোদী যেদিন বৈঠক করেছেন সেদিন ইউক্রেনের বিভিন্ন বেসামরিক স্থাপনায় হামলা চালায় রুশ বাহিনী। এতে নিহত হয় অন্তত ৩৮ ইউক্রেনীয় ও আহত হন ১৯০ জন।

ইউক্রেনে হামলার শুরুর পর এই প্রথম দুই দিনের সফরে রাশিয়া গেছেন মোদী। সোমবার প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে, এই দুই নেতা একে অপরের সঙ্গে আলিঙ্গন করছেন, চা খাচ্ছেন, বৈদ্যুতিক গাড়ি চালাচ্ছেন ও ঘোড়ার শো দেখছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক বার্তায় জেলেনস্কি বলেছেন, বিশ্বের একজন শীর্ষ অপরাধীর সঙ্গে সবচেয়ে বড় একটি গণতান্ত্রিক দেশের নেতা আলিঙ্গন করছেন, যা একদিকে যেমন হতাশাজনক তেমনি শান্তি প্রচেষ্টার ক্ষেত্রে বড় ধাক্কা।

তিনি বলেন, মস্কোতে ভারতীয় প্রবাসীদের সামনে দেওয়া ভাষণে মোদী ইউক্রেনে হামলার বিষয়ে কোনো কথা বলেননি। কিন্তু দুই দেশের সম্পর্কের প্রশংসা করেছেন। তাছাড়া মোদী রাশিয়ায় আরও দুইটি কনস্যুলেট চালুরও ঘোষণা দিয়েছেন।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, রাজধানী কিয়েভ ও দক্ষিণ-পূর্ব ইউক্রেনের পাঁচটি শহরে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া।

তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার একযোগে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কিছু স্কুল ও একটি প্রসূতি হাসপাতালসহ প্রায় শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ৩০টি প্রজেক্টাইল মিসাইল ভূপাতিত করেছে।

সূত্র: সিএনএন